লিসবনে প্রবাসীদের ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত

মোঃ এনামুল হকমোঃ এনামুল হক
  প্রকাশিত হয়েছেঃ  ১২:৩২ PM, ১১ এপ্রিল ২০২৪
প্রাসা দ্যা মার্তিম মুনিজ পার্কে পবিত্র ঈদুল ফিতরের জামাত

আটলান্টিক মহাসাগরের দক্ষিন পশ্চিম তীরের দেশ পর্তুগালের রাজধানী লিসবনের প্রাসা দ্যা মার্তিম মুনিজ পার্কে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। গতকাল ১০ এপ্রিল বুধবার সকাল আটটায় প্রবাসী বাংলাদেশিদের দুটি বাংলাদেশ ইসলামিক সেন্টার বাইতুল মোকাররম জামে মসজিদ  ও মার্তিম মুনিজ জামে মসজিদের যৌথ ব্যবস্থাপনায় প্রতি বছরের এবারও ইউরোপের অন্যতম বৃহৎ ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

ঈদুল ফিতরের জামাতে বাংলাদেশীদের সাথে পাকিস্তান, নেপাল, ভারত, দক্ষিন আফ্রিকাসহ  বিশ্বের বিভিন্ন দেশের হাজার হাজার মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করেন। একইসঙ্গে দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর পর্তোতে শহরের প্রাণকেন্দ্রে খোলা আকাশের নিচে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়।

ঈদ জামাত আয়োজক কমিটির বাংলাদেশ ইসলামিক সেন্টার বাইতুল মোকাররম জামে মসজিদের সভাপতি রানা তসলিম উদ্দিন এবং মার্তিম মুনিজ জামে মসজিদের সেক্রেটারি মোহাম্মদ সাজেদুল আলম বলেন, প্রতি বছরের মতো খোলা আকাশে ঈদের জামাতে পড়ার সুযোগ করে দেওয়ার জন্য স্থানীয় কর্তৃপক্ষ তথা পর্তুগাল সরকারের প্রতি আমরা কৃতজ্ঞ। তাছাড়া শান্তিপূর্ণভাবে প্রবাসী বাংলাদেশি সহকারী বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিরা এই জামাতে সুশৃঙ্খলভাবে অংশগ্রহণ করে। এই আয়োজনটি সার্থক করার জন্য সকলকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা।

নামাজ শেষে মার্তিম মুনিজ জামে মসজিদের ইমাম মাওলানা আলাউদ্দিন মোনাজাত পরিচালনা করেন। এতে পর্তুগাল, বাংলাদেশ এবং বিশ্বের সকল মানুষের শান্তির জন্য দোয়া কামনা করা হয়।

এ জামাত ছাড়াও রাজধানীর আলাদা পার্কে দুটি মসজিদের বাইতুর রহিম মসজিদ আরোইশ এবং আলামেদা মসজিদের উদ্যোগে আলাদাভাবে ২টি, লিসবন কেন্দ্রীয় জামে মসজিদে সকাল ৭টা ৩০ মিনিটে ও সকাল ৯টা ৩০ মিনিটে দুটি, কাসকাইসে সকাল ৮টায়, আলজেস জামে মসজিদের উদ্যোগে স্থানীয় আলজেস পার্কে ১টি, অধিভেলাস সেকেন্ডারি স্কুল মাঠে সকাল ৭টা ৩০ মিনিটে ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হয়।

এছাড়াও পর্তুগালের দ্বিতীয় বৃহত্তম শহর পর্তোতে হযরত হামজা (রা.) মসজিদের উদ্যোগে সকাল ৮টা ৩০ মিনিটে ত্রিনিদাদ মেট্রো স্টেশনের ছাদে ১টি, পর্তো কেন্দ্রীয় ইসলামিক সেন্টার হযরত বেলাল (র.) মসজিদে ৩টি, ফারু, পর্যটন নগরী আলগারভ, মিল ফন্টেস , কুইমরা , মাদেইরা এবং সাগরকন্যা আছোরেস দ্বীপপুঞ্জসহ বিভিন্ন স্থানে মুসলিম উম্মার আনন্দ উৎসব ঈদুল ফিতরের নামাজের জামাত অনুষ্ঠিত হয়েছে।

আপনার মতামত লিখুন :