হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে তাইওয়ানের সেনাপ্রধান নিহত

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে তাইওয়ানের সেনাপ্রধান নিহত

অনলাইন ডেস্ক: 

রাজধানী তাইপের কাছে পাহাড়ি এলাকায় একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে তাইওয়ানের সেনাপ্রধান শেন ই-মিং নিহত হয়েছেন। বৃহস্পতিবার এই ঘটনা ঘটে। তাইওয়ানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম দেশটির সেনাপ্রধানসহ অন্তত ৮ সেনাসদস্য নিহত হওয়ার খবর জানিয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, বৃহস্পতিবার বিধ্বস্ত হেলিকপ্টারটিতে মোট ১৩ জন আরোহী ছিলেন। চীনা নববর্ষের আগে সৈন্যদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করতে সেনাপ্রধান শেন উত্তরপূর্বের ইলান কাউন্ট্রিতে যাচ্ছিলেন। হেলিকপ্টার আকাশে ওড়ার কিছুক্ষণের মধ্যেই জরুরি অবতরণ করে। কিন্তু তাতেও শেষরক্ষা হয়নি।

দুর্ঘটনার কারণ এখনো নিশ্চিত হওয়া যায়নি। তাইপেতে এক সংবাদ সম্মেলনে বিমানবাহিনীর প্রধান শিয়াং হু-কাই বলেন,‘তল্লাশি ও উদ্ধার অভিযান চলছে… দুর্ঘটনার কারণ আবহাওয়া নাকি যান্ত্রিক ত্রুটিতে, তা তদন্ত করে দেখা হচ্ছে। হেলিকপ্টারটির অবস্থাও ভালো ছিল না।’

এদিকে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আলজাজিরা জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টা ৫৪ মিনিটে দেশটির সংশান বিমান ঘাঁটি থেকে উড্ডয়ন করেছিল ব্ল্যাক হক হেলিকপ্টারটি। এতে সেনাপ্রধান জেনারেল শেই ই মিংসহ সেনাবাহিনীর ১২ কর্মকর্তা ছিলেন। এরপর কন্ট্রোল রুমের সঙ্গে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। বৈরি আবহাওয়ার কারণে এ দুর্ঘটনা ঘটে বলে প্রাথমিক প্রতিবেদনে জানানো হয়েছে।  এখন পর্যন্ত বেশ কয়েকজনকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে। হেলিকপ্টারের ধ্বংসাবশেষের নিচে নিহতদের লাশ পড়েছিল।

সেন্ট্রাল নিউজ এজেন্সির কর্মকর্তারা জানিয়েছেন, তাইওয়ানের বিমান বাহিনী আরও দুটি ব্ল্যাক হক হেলিকপ্টার এবং প্রায় ৮০ জন সেনা সদস্যকে ওই এলাকায় মোতায়েন করেছে।

১৯৪৯ সালে চীনের গৃহযুদ্ধের শেষ পর্যায়ে চিয়াং কাই-শেকের জাতীয়তাবাদী সমর্থকরা মাও জে-ডং এর কমিউনিস্টদের কাছে পরাজিত হয়ে ‘মূলভূখণ্ড’ চীন থেকে দ্বীপটিতে পালিয়ে যায়।

তারপর থেকে তাইওয়ান স্বশাসিত হলেও চীন দ্বীপটিকে নিজেদের বিচ্ছিন্ন প্রদেশ মনে করে, যা আবার একদিন এক হবে। তাইওয়ান স্বাধীন হতে চাইলে বলপ্রয়োগ করতেও দ্বিধা করবে না বলে হুমকি দিয়ে রেখেছে চীন।

তাইওয়ান জাতিসংঘের সদস্য নয়; অলিম্পিকে ‘চীনা তাইপে’ নাম নিয়ে অংশগ্রহণ করে। বিশ্বের অধিকাংশ দেশ তাইওয়ানকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকার করে না।

সূত্র : ডয়চে ভেলে।

pbnews/nik

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD