সাকিবের নিষেধাজ্ঞার খবরে ভেঙে পড়েছেন মুশফিকুর রহিম

সাকিবের নিষেধাজ্ঞার খবরে ভেঙে পড়েছেন মুশফিকুর রহিম

অনলাইন ডেস্কঃ

দুই বছর আগে ম্যাচ পাতানোর প্রস্তাব পেয়েছিলেন জুয়াড়িদের কাছ থেকে। কিন্তু তা গোপন রেখেছিলেন আইসিসির অ্যান্টি করাপশন অ্যান্ড সিকিউরিটি ইউনিটের (আকসু) কাছে। এ তথ্য গোপন করার অভিযোগে টাইগার অধিনায়ক সাকিব আল হাসানকে সব ধরনের ক্রিকেটে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে আইসিসি। বিশ্বসেরা অলরাউন্ডার শাস্তি পেয়েছেন আইসিসির দুর্নীতিবিরোধী নীতিমালার তিনটি আইন লঙ্ঘন করার অপরাধে।বাংলাদেশের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সব কটি দায় মেনে নিয়েছেন। যদি নিষেধাজ্ঞার সময় শাস্তির সব বিধিনিষেধ মেনে চলেন, তাহলে ২০২০ সালের ২৯ অক্টোবর আবারও আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে পারবেন সাকিব।  

এদিকে, সাকিবের নিষেধাজ্ঞায় আন্তর্জাতিক গণমাধ্যমের পাশাপাশি ঝড় উঠেছে সামাজিক যোগাযোগ মাধ্যমেও।টাইগার অলরাউন্ডারের শাস্তির বিষয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে সামাজিক মাধ্যমে।

সাকিবের স্ত্রী শিশির তার ফেসবুক পেজে লিখেছেন, কিংবদন্তিরা রাতারাতি তৈরি হয়ে যায় না। বরং একটু একটু করে গড়ে ওঠে। জীবনে উত্থান পতন আসবেই। তবে সেসব পেছনে ফেলে সাকিব ফিরে আসবে, সেটা এখন সবচেয়ে বড় প্রত্যাশা।

সাকিবের নিষেধাজ্ঞার খবরে ভেঙে পড়েছেন তার দীর্ঘদিনের সতীর্থ মুশফিকুর রহিম। নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে মুশফিকুর রহিম ২০১২ এশিয়া কাপের ফাইনালে পাকিস্তানের বিপক্ষে অল্পের জন্য হেরে যাওয়ার পর সাকিবকে জড়িয়ে ধরে কান্নার সেই মুহূর্ত পোস্ট করে লিখেছেন, বয়স ভিত্তিক ও আন্তর্জাতিক ক্রিকেটে একসঙ্গে ১৮ বছর খেলার পর…, মাঠে তোমাকে ছাড়া খেলার কথা ভাবা খুবই কষ্টদায়ক। আশা করি, তুমি চ্যাম্পিয়নের মতো ফিরে আসবে। তোমার প্রতি আমার এবং পুরো বাংলাদেশের সমর্থন রয়েছে। ভেঙে পড়ো না, ইনশাল্লাহ।

বাংলাদেশের অন্যতম সফল অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা সাকিবকে নিয়ে করেছেন আবেগঘন এক টুইট। সেই টুইট বার্তায় তিনি বলেছেন, দীর্ঘ ১৩ বছরের সহযোদ্ধার আজকের ঘটনায় নিশ্চিতভাবেই কিছু বিনিদ্র রাত কাটবে আমার। তবে কিছুদিন পর এটা ভেবেও শান্তিতে ঘুমাতে পারব যে, তার নেতৃত্বেই ২০২৩ সালে আমরা বিশ্বকাপের ফাইনালে খেলব। কারণ নামটি তো সাকিব আল হাসান…!

ভারতীয় ক্রীড়া সাংবাদিক বরিয়া মজুমদায় পুরোপুরি পক্ষ নিয়েছেন সাকিবের। তার মত, সাকিব যেহেতু ফিক্সিংয়ের সাথে জড়ায়নি, তাই শাস্তিটা আরো কমিয়ে দেয়াই যেত। পাকিস্তানি ক্রিকেট ধারাভাষ্যকার রমিজ রাজা মনে করেন, সাকিবের এই ঘটনা বাকিদের জন্য শিক্ষা, নিজেকে যেন কেউ গোটা ক্রিকেটের চেয়ে বড় মনে না করে।    

এ প্রসঙ্গে অবশ্য বেশ কড়া অবস্থান নিয়েছেন নিউজিল্যান্ডের ধারাভাষ্যকার স্কট স্টাইরিশ। তার মত, সাকিব যে অপরাধ করেছে তার জন্য অন্তত দুই বছর তাকে খেলার বাইরে রাখা উচিত ছিল।  

সাবেক ক্রিকেটার মাইকেল ভন অবশ্য লিখেছেন আরেকটু বেশি তেতো কথা। তার মতে সাকিবকে কোনোভাবেই সমবেদনা জানানোর সুযোগ নেই। আইসিসির এই নিয়ম নিয়ে সব পর্যায়ের ক্রিকেটারদের ভালোভাবেই ব্রিফ করা হয়। তাই সাকিব যা করেছে সেটার জন্য দুই বছরের সাজা মোটেও যথেষ্ট নয়।  

pbnews/n.i.khan

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD