শুক্রবার দেবিদ্বার থানাধীন লক্ষীপুর গ্রামে মাদকবিরোধী সচেতনতামূলক সমাবেশে

শুক্রবার দেবিদ্বার থানাধীন লক্ষীপুর গ্রামে মাদকবিরোধী সচেতনতামূলক সমাবেশে

দেবিদ্বার থেকে ফখরুল ইসলাম হিমেলঃ  গত ২৭/০৯/২০১৯ তারিখ শুক্রবার দেবিদ্বার থানাধীন লক্ষীপুর গ্রামে মাদকবিরোধী সচেতনতামূলক একটি সমাবেশের আয়োজন করা হয়। উক্ত সমাবেশটির প্রধান উদ্দেশ্য ছিল এলাকাবাসীর মাদকের ভয়াবহতা সম্পর্কে সচেতন করা ও মাদকের বিরুদ্ধে সোচ্চার করে তোলা।

আমি আনন্দিত অনুষ্ঠানটি সবার অংশগ্রহণের মধ্য দিয়ে সফলভাবে শেষ হয়েছে।এজন্য এলাকাবাসীর প্রতি আমি কৃতজ্ঞ।আমি আমন্ত্রিত অতিথিদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি আপনাদের মূল্যবান সময় দেয়ার জন্য।বিশেষ করে দেবিদ্বার থানার ওসি সাহেব ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ইন্সপেক্টর আবুবকর সিদ্দিক ভাইকে ধন্যবাদ জনসাধারণদের অভয় দেয়ার জন্য।আমি সব চেয়ে বেশি ধন্যবাদ দিতে চাই তরুণ ছোট ভাইদের যাদের অক্লান্ত পরিশ্রমে অনুষ্ঠানটি সম্পন্ন হয়েছে, তারা আমার শুধু মোবাইলে বলা নির্দেশনা মেতাবেক নির্ভূল বাস্তবায়ন করেছে। কয়েকজনের নাম না নিলেই নয় সাইফুল,হাসান,সাদেক, মুসাসহ আরো অনেকেই।আমি বিশেষভাবে কৃতজ্ঞ আমার আরেক ছোট ভাই জসিমের প্রতি এই জন্য যে দূর প্রবাসে থেকেও, সে এই আয়োজনে নিবিড়ভাবে সম্পৃক্ত ছিল।আরেকটি বিশেষ ধন্যবাদ প্রাপ্য আমাদের সবার প্রিয় সাত্তার স্যার, আমার অনুরোধে যিনি জরুরি কাজ রেখে বিচক্ষণতার সাথে অনুষ্ঠানটি পরিচালনার দায়িত্ব পালন করেছেন।আমি আরো ধন্যবাদ জানাই আমার ওইসব ছোট-বড় ভাইদের প্রতি যারা আমার আমন্ত্রণে ও গ্রামের টানে দূরদুরান্ত থেকে সমাবেশে যোগ দিয়েছেন।সাংবাদিক ভাইদের প্রতি কৃতজ্ঞতা অনুষ্ঠানটি কাভার করার জন্য।

আমি সব চেয়ে বেশি খুশি হবো, যদি দেখি এই অনুষ্ঠানের মাধ্যমে প্রত্যেকে একেকজন সচেতন ব্যক্তি হিসেবে দায়িত্বশীল আচরণ করে।একটা জিনিস পরিষ্কার হওয়া দরকার, অশিক্ষিত-শিক্ষিত অনেকেই মনে করছে এটা মাদক নির্মূল করার মঞ্চ।তাদের প্রতি আমার বক্তব্য পরিষ্কার, আপনার দায়িত্ব মনে করিয়ে দেয়ার ক্ষুদ্র প্রয়াস এই ‘সচেতনতা’ অনুষ্ঠান।ভাই, আপনার সন্তানের দায়িত্ব আপনারই নিতে হবে, এটা বুঝানোর জন্যই অনুষ্ঠানটি করা।কোরআনে একটা আয়াত আছে, Allah helps those, Who help themselves (13:11). অর্থাৎ আল্লাহ তাদেরকেই সাহায্য করে, যারা নিজেরা নিজেদের সাহায্য করে।আল্লাহ নিজেই ঘোষনা করছেন, আপনি আপনার সাহায্য না করলে তিনিও আপনাকে সাহায্য করবেন না।আমাদের এই সমাবেশের স্লোগান ছিল,’মাদককে না বলি, সামাজিক সচেতনতা বৃদ্ধি করি’।তাহলে নিশ্চয়ই বুঝছেন, আপনাদের সমাজের মানুষের দৃষ্টিভঙ্গি পরিবর্তন না করলে আপনাদের সাহায্য কেউ করবেন না।আর, এই নিয়ে রাষ্ট্রের কাছে আপনার সাহায্য বা প্রতিকার চাওয়ার অধিকার আছে,কারন রাষ্ট্র আপনাকে ওই অধিকার দিয়েছে।বাংলাদেশের সংবিধানের ১৮(১) অনুচ্ছেদে রয়েছে, মাদকদ্রব্য নিয়ন্ত্রণে রাষ্ট্র কার্যকর ভূমিকা পালন করবে।আর, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিল ২০১৮ গত ২৭ অক্টোবর, ২০১৮ সংসদে পাশ হয়েছে, যাতে এর সাথে জড়িত ও মদদদাতাদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রয়েছে। আর, পুলিশ প্রবিধির ৩২ ধারা অনুযায়ী চেয়ারম্যান-মেম্বারদের পুলিশের সহায়তা চাওয়ার বা পাওয়ার বিধান আছে।তাই, আপনারাও আপনাদের জায়গা থেকে আমাদের সহযোগীতা করবেন।আর, যদি আইনের ভাষায় জনসাধারণের কর্তব্যের কথা বলি,তাহলে ফৌজদারি কার্যবিধির ৪২,৪৩, ৪৪,৪৫ অনুসারে জনগণ কতিপয় ক্ষেত্রে পুলিশকে সহায়তা করার বাধ্যবাধকতা আছে।যেহেতু আমার গ্রামের সবাই মুসলিম, তাই আমি যদি ধর্মীয় আচার থেকে বলি তাতেও আপনাদের প্রতি আল্লাহ নির্দেশ রয়েছে, আল্লাহ বলছে যদি সফলকাম হতে চাও, তাহলে মাদক পরিহার করো (সুরা মায়েদা, আয়াতঃ ৯০)।

এতকিছু থাকতে আপনার ভয় কি? আপনার সন্তানকে সুন্দর ভবিষ্যত নিশ্চয়তা আপনি দেবেন, এটার ডিলারশীপ অন্যকে কেউ দেয়নি, অন্যরা আপনাকে সাহায্য করতে পারে মাত্র।তবে, এতটুকু নিশ্চয়তা দেয়া যায়, আপনি দাঁড়ালে, পেছনে অনেক মানুষই পাবেন।কারণ, সমাজে মানুষই বেশি শয়তান কম।আর, শয়তান আপনার সামনে দাঁড়ানোর সাহস কখনোই পাবে না।প্রসঙ্গত, কতিপয় নগন্য ব্যক্তির প্রলাপের বা বাতুলতায় আমি পিছু হই নি, যারা ভালো কাজের সাথে কখনোই ছিলেন না।আমার সব চেয়ে আনন্দের বিষয় হচ্ছে, আল্লাহ তাদের আমার সামনে দাঁড়িয়ে কথা বলার সৎসাহস বা হিম্মত তাদের দেয়নি, আলহামদুলিল্লাহ!একটা জিনিস সবাই মনে রাখবেন, পেছনের মানুষ, কখনোই সামনে আসতে পারে না, তারা পেছনেই থাকে। So, let them stay behind, we Don’t have time to care.

বিঃদ্রঃ লেখাটি সবার জন্য না, যাদের এটি বুঝার জ্ঞান বা ক্ষমতা আল্লাহ দান করেছেন, শুধু তাদের জন্য।কারন, আল্লাহ সুরা বাকারায় বলেছেন, কিছু মানুষের অন্তরে তিনি মোহর মেরে দিয়েছেন, তারা হেদায়েত হবে না।আর,অনুষ্ঠানটির পরিকল্পনায় আমি ছিলাম বলে এটার ভুলত্রুটির দায় আমার, সবাই ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD