ভুল সময়ে আউট না হলে আরও ভালো কিছু হতো : তামিম

ভুল সময়ে আউট না হলে আরও ভালো কিছু হতো : তামিম

লক্ষ্যটা ৩৮২ রানের। বিশ্বকাপের ইতিহাসে এত বড় লক্ষ্য তাড়া করেনি জেতেনি কোনো দল। পুরো ওয়ানডে ইতিহাসেই দ্বিতীয় ইনিংসে এর চেয়ে বেশি রান করে জেতার রেকর্ড আছে মাত্র একটি। তাই অস্ট্রেলিয়ার বিপক্ষে আজ (বৃহস্পতিবার) জিততে হলে রেকর্ডবুকে তোলপাড় করতে হতো বাংলাদেশ দলকে।

যা করতে পারেনি টাইগাররা। তবে গড়েছে নিজেদের ইতিহাসের সর্বোচ্চ এবং বিশ্বকাপের ইতিহাসে দ্বিতীয় ইনিংসের তৃতীয় সর্বোচ্চ রানের সংগ্রহ করার রেকর্ড। অস্ট্রেলিয়ার ৩৮১ রানের জবাবে বাংলাদেশ থেমেছে ৩৩৩ রানে।

অথচ ম্যাচের ৪০ ওভার পর্যন্ত অসিদের সমান্তরালেই ছিল বাংলাদেশ। পিছিয়ে ছিল মাত্র ৫ রানে। কিন্তু ২৫ ও ৩০ ওভারে উল্টো বাংলাদেশই ছিলো এগিয়ে। ইনিংসের মাঝামাঝি বাংলাদেশের স্কোর ছিল ১৪৬/৩। একই সময় অস্ট্রেলিয়ার রান ছিল ১৩৯/১। পরে ৩০ ওভার শেষেও বাংলাদেশ (১৭৭/৪) অষ্ট্রেলিয়ার (১৬৮/১) চেয়ে ৯ রানে এগিয়ে ছিল।

তবু নির্ধারিত ৫০ ওভার শেষে মেলেনি কাঙ্ক্ষিত জয়। এর কারণ রান ঠিক থাকলেও, মাঝের ওভারগুলোতে উইকেট হারিয়েছে বাংলাদেশ। তাই শেষদিকে অস্ট্রেলিয়ার মতো ধুমধাড়াক্কা ব্যাটিং করা হয়নি মুশফিক-মাহমুদউল্লাহ সাব্বিরদের।

এ বিষয়টি বুঝতে পেরেছেন ওপেনার তামিম ইকবালও। চলতি আসরে নিজের প্রথম ফিফটি করে তামিম আউট হন ইনিংসের ২৫তম ওভারে। তার সঙ্গে দ্বিতীয় উইকেটে ৭৯ রানের জুটি গড়ে ফর্মে থাকা সাকিব আল হাসান আউট হয়েছিলেন ১৯তম ওভারে।

তামিমের মতে এ দুইটি আউটই ছিলো ভুল সময়ে। না হয় আরও ভালো কিছু করতে পারতো বাংলাদেশ দল। ম্যাচশেষে মিক্সডজোনে এসে দেশসেরা এ ওপেনার জানিয়েছেন হিমালসয়সম রান তাড়ায় দলের পরিকল্পনার কথাও।

যেখানে তিনি বলেন, ‘সত্যি কথা বলতে আমাদের বড় স্কোর তাড়া করার অভিজ্ঞতা খুব বেশি নেই। আমি যে পরিকল্পনা করছিলাম, স্কোরবোর্ডের দিকেই তাকাচ্ছিলাম না। নরম্যালি আমি যেটা চাচ্ছিলাম, ৩০ ওভারে ১৮০ কিংবা ২০০ করতে পারি তাহলে শেষ ২০ ওভারে একটা সুযোগ নিতে পারি। কারণ আপনি যদি আগেই বেশি আক্রমণাত্মক খেলতে গিয়ে যদি আউট হয়ে খেলাটা নষ্ট করে দেন তাহলে আজকে ৩৩০ও হতো না।’

তামিম আরও বলেন, ‘তাই আমার চেষ্টা ছিল, ৩০ ওভারে ওই রান করা এবং বাকিটা যেটা ১২০ বলে ১৬০-৭০ রান করা যেটা টি-টোয়েন্টিতে হয়ে যায়। যেখানে আমার ও মুশফিকের ক্যাপিটালাইজ করার কথা, তখন ভুল সময়ে আমি আউট হলাম। সাকিব আর আমার একটা জুটি হয়েছিল। সাকিবও একটা ভুল সময়ে আউট হলো। আমরা ভালো খেলেছি। জিনিসটা আরও ভালো হতে পারত ভুল সময়ে আউট না হতাম।’

এসময় এবারের আসরে নিজের ব্যাটিং নিষ্প্রভতার কারণ ব্যাখ্যা করতে গিয়ে তামিম বলেন, ‘হয়তোবা হিসেব মতো যাচ্ছে না। যখন শুরু করেছিলাম একটু ডাউন ছিলাম। শেষ দুই ইনিংসে লাকটা যদি একটু ওপরে নিচে ভালো হতো তাহলে ইনিংসগুলো বড় হতে পারত। আজকেও দেখেন নরম্যালি এ শটটা আমি খুব ভালো খেলি। কিন্তু আজ আমার দিন ছিল না। আমার কাছে মনে হয় আমি ভালো অবস্থায় আছি, শুধু একটা ইনিংসের প্রয়োজন যেটা আমি বড় করতে পারি। সমস্যা হচ্ছে আমাদের হাতে সেই সময়টা নেই।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD