ব্রেক্সিট প্রশ্নে ‘অনিশ্চিত উত্তেজনাকর মুহূর্ত’ ব্রিটিশ পার্লামেন্টে। পর্তুগাল বাংলানিউজ

ব্রেক্সিট প্রশ্নে ‘অনিশ্চিত উত্তেজনাকর মুহূর্ত’ ব্রিটিশ পার্লামেন্টে। পর্তুগাল বাংলানিউজ

পর্তুগাল বাংলানিউজ ডেস্কবিগত ৩৭ বছরে সপ্তাহের শনিবারের দিনটিতে ব্রিটিশ পার্লামেন্টে কোনও অধিবেশন হয়নি। সেই রীতি ভেঙে আজ (১৯ অক্টোবর, শনিবার) সেখানে প্রধানমন্ত্রী বরিস জনসনের ব্রেক্সিট চুক্তির ওপর ভোট দিতে যাচ্ছেন আইন প্রণেতারা। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সঙ্গে জনসনের ওই খসড়া চুক্তিতে সমর্থন দিতে আইনপ্রণেতাদের রাজি করানোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই ভোটাভুটিকে ‘অনিশ্চিত উত্তেজনাকর মুহূর্ত’ আখ্যা দিয়েছে।

ব্রেক্সিট ইস্যুতে সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয়ে চলতি বছরের গত মে মাসে পদত্যাগের ঘোষণা দেন যুক্তরাজ্যের তৎকালীন প্রধানমন্ত্রী থেরেসা মে। তিনি সরে দাঁড়ানোর পর ব্রিটিশ প্রধানমন্ত্রী নির্বাচিত হন কট্টর ব্রেক্সিটপন্থী কনজারভেটিভ নেতা বরিস জনসন। নির্বাচিত হওয়ার পর আগামী ৩১ অক্টোবর নির্ধারিত সময়ের মধ্যে ব্রেক্সিট বাস্তবায়নের ঘোষণা দেন তিনি। প্রয়োজনে চুক্তিবিহীন ব্রেক্সিটেরও ইঙ্গিত দিয়ে রেখেছিলেন তিনি। তবে দীর্ঘ আলোচনা আর নানা নাটকীয়তার পর গত ১৭ অক্টোবর চুক্তির ব্যাপারে ইইউ এর সঙ্গে সমঝোতায় পৌঁছায় জনসনের সরকার।

যুক্তরাজ্যের পার্লামেন্টের অধিবেশন সাধারণত সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত চলে। কখনও কখনও শুক্রবারেও অধিবেশন চলে। তবে গত ৮০ বছরে মাত্র চারবার শনিবারে অধিবেশনে বসেছে ব্রিটিশ পার্লামেন্ট। সর্বশেষ ফকল্যান্ড দ্বীপে আগ্রাসন ইস্যুতে ১৯৮২ সালের ৩ এপ্রিল শনিবার বসেছিল ব্রিটিশ পার্লামেন্টের অধিবেশন। ৩৭ বছরের ব্যবধানে এবার বরিস জনসনের ব্রেক্সিট চুক্তি অনুমোদনের জন্য বসছে বিশেষ এই অধিবেশন।

নিজের ব্রেক্সিট চুক্তির বিষয়ে আইনপ্রণেতার সম্মত করাতে প্রধানমন্ত্রী জনসন আপ্রাণ চেষ্টা করলেও তার সাবেক ডিউপি মিত্র ও বিরোধীরা ওই চুক্তির বিরুদ্ধে ভোট দেওয়ার পরিকল্পনা করছে বলে জানিয়েছে বিবিসি। তবে বিরোধী দল লেবার পার্টির অন্তত নয় আইনপ্রণেতা জনসনের পক্ষে ভোট দিতে পারেন। আর প্রধানমন্ত্রী আশা করছেন গত মাসে বরখাস্ত করা কয়েকজন কনজারভেটিভ এমপিও তার চুক্তির পক্ষে ভোট দেবেন।

বিবিসি’র রাজনৈতিক সম্পাদক জন পিয়েনার বলেছেন, ভোট সংখ্যার হিসেবে এই ভোটাভুটি খুবই কঠিন লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে।

ভোটাভুটি শুরুর আগে পার্লামেন্টে বিবৃতি দেবেন প্রধানমন্ত্রী। এছাড়া আইনপ্রণেতাদের প্রশ্নেরও উত্তর দেবেন তিনি। পরে চুক্তি নিয়ে বিতর্কে অংশ নেবেন তারা। তবে ভোটাভুটি শুরুর সময় নির্ভর করবে স্পিকার জন বার্কো কতগুলো সংশোধনী আনবেন তার ওপর। তবে স্থানীয় সময় বেলা আড়াইটার আগে ভোটাভুটি শুরুর আশা করা হচ্ছে না।

Pbnews/ এম কে জালাল 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD