প্রকৃতি আমাদেরই জন্য অথচ আমরাই এর বিনাশ করি

প্রকৃতি আমাদেরই জন্য অথচ আমরাই এর বিনাশ করি

ওয়াহিদ জামান প্যারিস থেকেঃ স্রষ্টার আরেক বিষ্ময়কর অনুপম সৃষ্টি প্রকৃতি। এই প্রকৃতি আমাদেরই জন্য অথচ আমরাই এর বিনাশ করি। সাময়িক কিঞ্চিৎ হীনস্বার্থে তা ধ্বংস করি। আমি,আমরা না থাকলে প্রকৃতির কোনোই ক্ষতি নেই। আমাদের দম, শ্বাস-প্রশ্বাস নেয়া ও ছাড়া নির্ভর করে প্রকৃতির উপর। তাছাড়া প্রকৃতির কাছাকাছি থাকতে, বাস করতে কার না ভালো লাগে!? কিন্তু ভাবনা-চিন্তায় এনে তা ফলপ্রসূ করি না!

করোনাময় বিশ্ব এখন প্রকৃতির রাজত্বে। প্রকৃতি তার ইচ্ছেমত ডালপালা ছেড়ে দিচ্ছে। মুক্ত হাওয়ায় সে নিঃশ্বাস নিচ্ছে। মেঠোপথগুলোও লতাগুল্মে ভরে গেছে। পায়ে হাঁটার ছোট ছোট পথগুলো এখন প্রকৃতির দখলে। তারা নিজেদের মত করে ডানা মেলে হাওয়া খাচ্ছে। দুলছে। নাচছে। গাইছে। আবার প্রকৃতির নিয়মে ঝরে যাচ্ছে মরা পাতা গুলো নিজেদের বিলিয়ে দিয়ে তারা নতুনদের জায়গা করে দিচ্ছে। এ যেন অন্য এক প্রকৃতি! রাস্তা গুলো ফাঁকা! ঘাসগুলো, গাছপালাসমূহ নির্মলতায় পরিপূর্ণ। সব ফুলে ফলে সজ্জিত। স্বচ্ছ সজীবতা বিরাজমান সর্বত্র। প্রকৃতির এই সবুজ শ্যামলিমা দেখে আমি নিঃশ্বাস নিতে ভুলে যাই। কি অপরূপ সাজে সাজিয়েছে তারা নিজেদেরকে।

প্রকৃতির দিগন্ত বিস্তৃত সবুজের সমারোহ, বিস্তৃত আকাশ ও বিশাল জলরাশি যেন সৌন্দর্য সৃষ্টিতে একে অন্যের প্রতিদ্বন্দ্বী। এদের অমলিন ও মাধুর্য অবলোকন করে আমার দৃষ্টি, চিন্তা, কল্পনাকেও ছাড়িয়ে যেতে চাই।

দেখা হয় নাই চক্ষু মেলিয়া তারপরও এত অল্প টুকুতেই প্রীত হয়ে যাই! কি অনিন্দ্য সুন্দর তোমার সৃষ্টি!?

সবুজের বিছানায় লাল সাদা হলুদ আর বাহারি রঙের সাজে সজ্জিত প্রকৃতি।

তাই নচিকেতার সুরে করোনার উদ্দেশ্যে বলবো….. ‘করোনা নামের মহামারী
তুমি যাও, তুমি যাও।
একটা বিনীত অনুরোধ–
তোমার ভয়টাকে রেখে যাও।
তুমি যাও শাহজাদী,
শুধু ভয় টুকু থাক…..

বাসার পাশের রাস্তায় কিছু ফুলের টব ও আশেপাশের পরিবেশ এবং শহরের বাহিরে এসব প্রকৃতি-দৃশ্য দেখে আমি বিমোহিত। এ ভালো লাগা প্রকাশ করার ক্ষমতা আমার নাই। তাই মোবাইলে ছবি নিচ্ছিলাম আর ভাবছিলাম….

হে মহান স্রষ্টা, তোমার সৃষ্টি-ই যদি হয় এত সুন্দর ;
না জানি তা হলে তুমি কত সুন্দর …..!

কোথায় যেনো পড়েছিলাম — ‘যদি স্রষ্টা পেতে চাও, সৃষ্টির দিকে তাকাও’

আর এ ব্যাপারে সৃষ্টিকর্তা বলেছেন,

“আর বিবিধ প্রকাশ্য বস্তুও, যা তোমাদের জন্য পৃথিবীতে সৃষ্টি করেছেন। এতে রয়েছে নিদর্শন সেই সম্প্রদায়ের জন্য যারা উপদেশ গ্রহণ করে।”

“তিনিই সমুদ্রকে অধীন করেছেন যাতে তোমরা তা হতে তাজা গোশত আহার করতে পার এবং যাতে তা হতে আহরণ করতে পার রত্নাবলী যা তোমরা ভূষণ রূপে পরিধান কর; এবং তোমরা দেখতে পাও, ওর বুক চিরে নৌযান চলাচল করে এবং তা এ জন্য যে, তোমরা যেন তাঁর অনুগ্রহ সন্ধান করতে পার এবং তোমরা যেন কৃতজ্ঞতা প্রকাশ কর।”

“আর তিনি পৃথিবীতে সুদৃঢ় পর্বত স্থাপন করেছেন, যাতে পৃথিবী তোমাদেরকে নিয়ে আন্দোলিত না হয় এবং স্থাপন করেছেন নদ-নদী ও পথ, যাতে তোমরা তোমাদের গন্তব্যস্থলে পৌঁছতে পার।”
[১৬:১৩-১৫]

এবং তাঁর নিদর্শনাবলীর মধ্যে রয়েছে আকাশমন্ডলী ও পৃথিবীর সৃষ্টি এবং তোমাদের ভাষা ও বর্ণের বৈচিত্র্য। এতে জ্ঞানীদের জন্য অবশ্যই নিদর্শন রয়েছে। [৩০ঃ২২]

তারা কি পৃথিবীতে ভ্রমণ করেনা এবং দেখেনা যে, তাদের পূর্ববর্তীদের পরিণাম কিরূপ হয়েছে? শক্তিতে তারা ছিল তাদের অপেক্ষা প্রবল; তারা জমি চাষ করত, তারা (পূর্ববর্তীরা) ওটা আবাদ করত তাদের অপেক্ষা অধিক। তাদের নিকট এসেছিল তাদের রাসূলগণ সুস্পষ্ট নিদর্শনসহ;……..
[৩০ঃ০৯]

বলঃ তোমরা পৃথিবীতে পরিভ্রমণ কর এবং দেখ, তোমাদের পূর্ববর্তীদের পরিণাম কি হয়েছে! তাদের অধিকাংশই ছিল মুশরিক। [৩০ঃ৪২]

আমার পরিচিত কতক সুবিধাবাদী বিপ্লবী, আম-বাম, ছোট-বড় ভাই, বন্ধু-বান্ধব, লেখক, ফেসবুকার আছেন ; যারা নিজেকে প্রগতিশীল, বিজ্ঞানমনস্ক, চেতনাধারী ও তথাকথিত সুশীল ভাবেন! কিন্তু তারা দেশের যখন বিপ্লব ও সংস্কারের আন্দোলনের প্রয়োজন, যুদ্ধের ডাক দেয়ার প্রয়োজন ; তখন তারা প্রকৃতি, বাগান, পাখি, ফুল- ফল, প্রেম-বিরহ নিয়ে মাতেন। নানান গল্প আঁকেন। একই সুরতে সময়ের প্রেক্ষিতে ফ্যাসিবাদের পক্ষে ও বিপক্ষে অবস্থান নেয়ায় এরা বিশ্বে একটা রোল মডেল! তাদের জন্যে করোনাকালে প্রকৃতির এই স্ট্যাটাস উৎসর্গ করলাম….. যাতে স্রষ্টাকে স্মরণে আসে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD