পর্তুগালে মাল্টিকালচ্যারাল একাডেমির ভিন্ন আয়োজনে ঈদ পূর্ণ মিলনী

পর্তুগালে মাল্টিকালচ্যারাল একাডেমির ভিন্ন আয়োজনে ঈদ পূর্ণ মিলনী

পর্তুগাল বাংলানিউজ ডেস্ক:  লিসবনে ভিন্ন আঙ্গিকে মাল্টিকালচ্যারাল একাডেমির ঈদ পূর্ণ মিলনী! লিসবনে বাংলাদেশী পর্তুগীজ ভাষা শিক্ষা প্রতিষ্ঠান পর্তুগাল মাল্টিকালচ্যারাল একাডেমি এবং স্থানীয় অভিবাসী সংগঠন রিনোভার এ মোরারিয়ার উদ্যোগ ঈদ উপলক্ষে কমিউনিটারিয়ান লাঞ্চ এবং মেহেদী উৎসবের আয়োজন করা হয়।

শনিবার  মাল্টিকালচ্যারাল একাডেমির নিজস্ব হলরুমে আয়োজিত অনুষ্ঠানে অংশগ্রহণ করে বাংলাদেশ ছাড়াও ব্রাজিল, কলম্বিয়া, ফ্রান্স, ইংল্যান্ড, ম্যাকাও, নেপাল এবং স্থানীয় পর্তুগীজ মানুষজন। মানুষ, কমিউনিটি এবং খাবার শিরোনামে অনুষ্ঠানের প্রধান আকর্ষন ছিল সকলে নিজ নিজ দেশের ঐতিহ্যবাহী ও মজাদার খাবার রান্না করে নিয়ে এসে একে উপরের সাথে ভাগাভাগি করেছে।

তাছাড়া দুপুরের খাবারের পরে শুরু হয় মেহেদী উৎসব যেখানে পর্তুগীজ সহ বিভিন্ন দেশের মানুষ তাদের হাত রাঙ্গিয়েছে নানান রকম মেহেদীর সাজে। এই উপলক্ষে আরো ছিল রমজান ও ঈদুল ফিতর নিয়ে কর্মশালা যেখানে রমজান ও ঈদ কি এবং ইসলামে এর গুরুত্ব ও তাৎপর্য নিয়ে আলোচনা করেন মাল্টিকালচ্যারাল একাডেমির পরিচালক ও সাংবাদিক রাসেল আহম্মেদ।

এসময় উপস্থিত ছিলেন পর্তুগাল বাংলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি রনি মোহাম্মদ সহ বাংলাদেশ কমিউনিটির বিভিন্ন মানুষজন। উল্লেখ মাল্টিকালচ্যারাল একাডেমি প্রতিষ্ঠার পর থেকেই বিগত ৫ বছরে বাংলাদেশ কমিউনিটি তথা অভিবাসী কমিউনিটির উন্নয়নে কাজ করে যাচ্ছে। বর্তমানে পর্তুগীজ ভাষা শিক্ষা কোর্স ছাড়াও রয়েছে বিনামূল্যে ইংরেজি শেখা, স্থানীয় স্বাস্থ্য কেন্দ্রের সহযোগিতায় এবং বাংলাদেশী ডাক্তার ও নার্সের তত্ত্বাবধানে স্বাস্থ্য সেবা, প্রতি শনিবার জরুরি খাদ্য সহযোগিতা এবং নারী উদ্যোক্তা উন্নয়নে বিশেষ প্রশিক্ষণ সহ নানা কার্যক্রম। বাংলাদেশ সহ বিশ্বের প্রায় ৪০ টি দেশের অভিবাসী বর্তমানে এই প্রতিষ্ঠানের বিভিন্ন সেবা গ্রহণ করে আসছে। পর্তুগাল সরকার, পর্তুগাল অভিবাসন অধিদপ্তর, লিসবন সিটি করপোরেশন সহ স্থানীয় এবং ইউরোপীয় ইউনিউনের বিভিন্ন অভিবাসন বিষয়ক সংগঠনের সাথে বাংলাদেশী এই প্রতিষ্ঠান কাজ করে যাচ্ছে সফলতা সাথে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : [email protected]

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD