পর্তুগালের পররাষ্ট্র প্রতিমন্ত্রী নেতৃত্বে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা

পর্তুগালের পররাষ্ট্র প্রতিমন্ত্রী নেতৃত্বে বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা

রনি মোহাম্মদ (পোর্তো, পর্তুগাল থেকে)_বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নিমন্ত্রণে পর্তুগাল সরকারের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডঃ জোসে লুইস কারনেইরোর নেতৃত্বে ২ জন মন্ত্রী ১৬ জন সংসদ সদস্য সহ ক্ষমতাসীন সোস্যালিস্ট পার্টির ৩০ সদস্যর একটি প্রতিনিধি দল সোমবার রাতে পর্তুগালের প্রাচীন ও বন্দর নগরী শহর পোর্তোর প্রবাসী বাংলাদেশীদের ঐতিহ্যবাহী সংগঠন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর নেতৃবৃন্দের সাথে এক মতবিনিময় সভা ও নৈশ ভোজে অংশ নেয়। সংগঠনের সভাপতি শাহ আলম কজলের সভাপতিত্বে সাধারণ সম্পাদক আব্দুল আলিমের সার্বিক সহযোগীতায় মতবিনিময় সভায় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নেতৃত্বে যোগদেন সদ্য পদত্যগকারী পর্তুগালের স্বরাষ্ট্র মন্ত্রী কনস্টানসা উরবানা, বর্তমান পরিবেশ মন্ত্রী ডঃ মাতোস ফারনান্দেস, পর্তুগাল বর্ষীয়ান রাজনীতিবিদ ও বুদ্ধিজীবী সংসদ সদস্য ডঃ আলেকসান্দ্রো কিনতিলা, ডঃ রেনাটো সামপাইও, ডঃ টিয়াগো বারবজা, জোয়ানা লিমা সহ ১৬ জন সংসদ সদস্য ও পোর্তোর সোস্যালিস্ট পার্টির নেতৃবৃন্দ।
উক্ত মতবিনিময় সভায় বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডঃ জোসে লুইস কারনেইরো, সংসদ সদস্য ডঃ আলেকসান্দ্রো কিনতিলা, পর্তুগালের ইনারবেল এবং পিকদো ক্যাপিটাল ওয়াইন কোম্পানির সিইও জোজে আর্মিনদো ফেররাজ ও আব্দুল আলিম। সভার শুরুতে ঢাকায় পর্তূগালের কনস্যুলার সার্ভিস না থাকায় পর্তুগাল বসবাসরত প্রবাসীদের বিভিন্ন সমস্যা কথা তুলে ধরে বক্তব্য রাখেন সংগঠনের সভাপতি শাহ আলম কজল, বিশেষ করে পারিবারিক ভিসা, পর্তুগালে নাগরিত্বে আবেদনের প্রমানাদির ডকুমেন্ট সমূহের জন্য দিল্লীর পরিবর্তে ঢাকায় কিংবা লিসবনে জমা এবং সত্যায়িতা করার ও আবেদন জানান তিনি। পর্তুগালের ইনারবেল কোম্পানির সিইও পোশাক শিল্প ব্যবসায়ী জোজে আর্মিনদো ফেররাজ, তার কোম্পানীতে ২মাস আগে বাংলাদেশ থেকে যোগ দেওয়া ৪জন টেক্সটাইল ইঞ্জিনিয়ারের দিল্লিতে ভিসা হয়রানির বাস্তব চিএ তুলে দৃষ্টি আকর্ষণ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রীর নিকট। পররাষ্ট্র প্রতিমন্ত্রী ডঃ জোসে লুইস কারনেইরো তার বক্তব্যে বলেন, চলতি বছর পর্তুগাল সরকারের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফর করে এসেছে এবং পর্তুগাল ও বাংলাদেশের সাথে সম্পর্ক উন্নয়ন, কনস্যুলার অফিস নিয়ে আলোচনা হয়।
আজ সেই প্রতিনিধি দলের সংসদ সদস্য জোয়ানা লিমা এখানে উপস্থিত রয়েছেন। আমি বলতে চাই, আমরা অলরেডী দিল্লী এবং ঢাকায় কনস্যুলার সার্ভিস দেওয়ার ব্যাপারে কাজ শুরু করেছি, সেই সাথে বিশেষ আধুনিক প্রযুক্তি স্কাইপের কিংবা অন্য কোন প্রযুক্তি মাধ্যমের ভিসা প্রধানের সাক্ষাৎকারের পরীক্ষা মূলক কাজ চলমান। তবে না বললেই নয় ভিসা আবেদনের ক্ষেএে বাংলাদেশের অনেকেই ফেক নকল সনদ ও সার্টিফিকেট জমা করে থাকে যাহা আমাদের তদন্তে বের হয়ে এসেছে যাহা খুবই দুঃখ জনক। তবে আমি আজ আপনাদেরকে বলছি অতিদ্রুত বাংলাদেশে পর্তূগালের কনস্যুলার সার্ভিস চালু হবে। উক্ত মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কমিউনিটি অব পোর্তোর প্রধান উপদেষ্টা মোশারফ হোসেন, তাজুল ইসলাম, মোহাব্বত আলম টিপু, শাহ জামাল আজাদ, শাহ মোয়াজ্জম হোসেন মোহন, বেলাল হোসেন, আবুল কাসেম অপু, কামাল উদ্দিন, মোঃ চঞ্চল, মোহাম্মদ সুজন, বকুল খান, সামিরুল ইসলাম, পিন্টো প্রধান, মোঃ শামীম, কপিল উদ্দিন ভূইয়া, মোঃ ইমন, মাসুদ প্রমুখ।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : [email protected]

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD