নিউইয়ার্কের হুমায়ূন আহমেদ মেমোরিয়াল ফাউন্ডেশনের সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন

নিউইয়ার্কের হুমায়ূন আহমেদ মেমোরিয়াল ফাউন্ডেশনের সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন

পর্তুগাল বাংলানিউজ ডেস্ক: বাংলাদেশী ঔপন্যাসিক, ছোটগল্পকার, নাট্যকার এবং গীতিকার, চিত্রনাট্যকার ও চলচ্চিত্র নির্মাতা হুমায়ূন আহমেদ। তাঁর পৈত্রিক বাড়ি নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রাম। তাঁর পিতা ফয়জুর রহমান আহমেদ এবং মা আয়েশা আখতার খাতুন (বর্তমানে আয়েশা ফয়েজ নামে পরিচিত)। পারিবারিক পরিমন্ডলে সাহিত্য-সংস্কৃতি চর্চার অনুকূল আবহে হুমায়ূন আহমেদের শৈশব জীবন অতিবাহিত হয়। বাংলা কথাসাহিত্যে হুমায়ূন আহমেদ একজন ব্যতিক্রমী লেখক। রচনার ব্যাপ্তি, বিষয়ের বৈচিত্র্য, চরিত্র নির্মাণ, রচনাশৈলী, সংলাপ প্রভৃতি মিলিয়ে তিনি এক অভিনব ধারা সৃষ্টি করেন, একজন সফল লেখক হিসেবে সাহিত্য-শিল্পের বিভিন্ন শাখায় স্বচ্ছন্দ বিচরণ তাঁকে এনে দেয় বিপুল জনপ্রিয়তা।

বাংলাদেশের সীমানা পাড়ি দিয়ে নিউইয়ার্কের বহুল পরিচিত শো-টাইম মিউজিক এবং হুমায়ূন আহমেদ মেমোরিয়াল ফাউন্ডেশন এর দুই দিন ব্যাপী সম্মেলনে অনুষ্ঠিত হচ্ছে। অনুষ্ঠানে অংশ নিচ্ছেন সাহিত্য এবং সাংস্কৃতিক অঙ্গণের জনপ্রিয় ব্যক্তিবর্গ। অনুষ্ঠান সফল করতে গঠিত হয়েছে বিশাল কমিটি। অনুষ্ঠানে প্রধান সমন্বয়কারী মেহের আফরোজ শাওন। এছাড়া সম্পৃক্ত রয়েছেন শিল্পাঙ্গনের দক্ষ এবং পরিচিত মুখ।

অনুষ্ঠানের প্রথম দিনে ২৮ সেপ্টেম্বর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে স্মৃতিচারণে অংশ নিবেন রেখা আহমেদ, লুৎফুন নাহার লতা, মাহফুজ আহমেদ, রিচি সোলায়মান, মীর সাব্বির, সেলিম চৌধুরী,স্বাধীন খসরু, তৃষ্ণা মাহমুদ, সালমা রোজি, সিরাজুল কবির কমল। মেহের আফরোজ শাওন এর সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন শামীম শাহেদ, আলোচনায় স্মৃতিচারণ ছাড়াও থাকবে নৃত্যাঞ্জলির পরিবেশনায় নৃত্য। সঙ্গীত পরিবেশনায় নিউ ইয়র্কের শিল্পীদের সঙ্গে থাকবেন হুমায়ূন আহমেদের নাটকের জনপ্রিয় সঙ্গীত শিল্পী সেলিম চৌধুরী।

অনুষ্ঠানের প্রধান আকর্ষণ দ্বিতীয় দিন ২৯ সেপ্টেম্বর সন্ধ্যায় মঞ্চ, টিভি এবং চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা-অভিনেত্রীদের সুঅভিনয় সমৃদ্ধ হুমায়ূন আহমেদ রচিত নাটক “ঘটনা সামান্য”। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- কাজী খুরশিদ উজ্জামান উৎপল, শিরীন বকুল, টনি ডায়েস, স্বাধীন খসরু, প্রিয়া ডায়েস, ফরহাদ হোসেন এবং নাজিয়া জাহান। এই প্রথম নিউ ইয়র্কের দর্শকরা সরাসরি জনপ্রিয় বেশ কয়েকজন শিল্পীর একই সঙ্গে অভিনয় দেখার সুযোগ পাচ্ছেন।

দীর্ঘদিন নিউইয়র্কে আছেন টনি ডায়েস। কিন্তু এই প্রথম তিনি অভিনয় করছেন কোন মঞ্চ নাটকে। এই প্রসঙ্গে তিনি বলেন, হুমায়ুন আহমেদ সাহেবের রচনা এবং তার স্মরণে এটি অনুষ্ঠান। এছাড়া ডালাসের ফরহাদ হোসেন এর পরিচালনা এবং প্রযোজনায় বেশ কিছু কাজ করেছিলাম আগে। এই নাটকটিও সে পরিচালনা করছে। মূলতঃ সময়, স্ক্রিপ্ট সম্মানী সব কিছু ব্যাটে বলে মিলে যাওয়ায় করা হচ্ছে।

২৮-২৯ সেপ্টেম্বর পিএস ১৩১, ১৭০-৪৫ ৮৪ এভিনিউ, জ্যামাইকায় এই আয়োজনে নিউ ইয়র্কের দর্শকরা আরেকটি ভাল অনুষ্ঠান উপভোগ করতে যাচ্ছেন। তারকাবহুল প্রয়াত জনপ্রিয় লেখককে ঘিরে আয়োজিত এই অনুষ্ঠানে কোন প্রবেশ মূল্য নেই। প্রতিবছরের  ধারাবাহিকতায় এবারো অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রয়াত জনপ্রিয় কথা সাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের স্মরণে “হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন”।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD