নাটোরের সেই ৫৬ মুক্তিযোদ্ধার গেজেট প্রকাশের নির্দেশ

নাটোরের সেই ৫৬ মুক্তিযোদ্ধার গেজেট প্রকাশের নির্দেশ

জেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটির বাছাইয়ের পর নাটোর সদর উপজেলার ৫৬ মুক্তিযোদ্ধার নাম সরকারকে গেজেট আকারে প্রকাশের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সচিবকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

এ সংক্রান্ত এক রিট আবেদনের চূড়ান্ত শুনানিতে বৃহস্পতিবার (২৫ জুলাই) হাইকোর্টের বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি শশাঙ্ক শেখর সরকারের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন।

এর আগে ২০০৬ সালের ৩০ মার্চ এবং ২৭ আগস্ট নাটোর জেলার মুক্তিযোদ্ধাদের বিষয়ে যথাযথ যাচাই-বাছাই শেষে জেলা মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই কমিটর সভাপতি ও নাটোর জেলা প্রশাসক সদর উপজেলার ১৩১ মুক্তিযোদ্ধার নাম সরকারি গেজেটে প্রকাশের সুপারিশ করেন।

তবে তাদের মধ্যে কিছু সংখ্যাক মুক্তিযোদ্ধার নামে গেজেট প্রকাশ করা হলেও অবশিষ্ট ৫৬ জনের নাম বিগত ১৩ বছরেও গেজেট আকারে প্রকাশ করেনি মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। কিন্তু ওই ৫৬ জনের মধ্যে তিনজন ছিলেন একাত্তরের শহীদ মুক্তিযোদ্ধা এবং ১০ জন মুক্তিযোদ্ধা পরবর্তীতে মৃত্যুবরণ করেন।

পরে ওই ১৩ মুক্তিযোদ্ধার উত্তরাধিকারী, চলচ্চিত্র পরিচালক শেখ নজরুল ইসলাম এবং সাংবাদিক রেজাউল করিমসহ ৫৬ মুক্তিযোদ্ধার পক্ষে হাইকোর্টে রিট দায়ের করা হয়। ২০১৬ সালের ৮ ডিসেম্বর ওই রিটের শুনানি নিয়ে মুক্তিযোদ্ধ হিসেবে ৫৬ জনকে কেন স্বীকৃতির গ্রেজেট দেয়া হবে না, এবং তাদের ভাতা কেন দেয়া হবে না মর্মে রুল জারি করেছিলেন হাইকোর্ট। ওই রুলের চূড়ান্ত শুনানি নিয়ে ৫৬ মুক্তিযোদ্ধাকে সরকারি গেজেটে অন্তর্ভুক্ত করতে রায় দিয়েছেন হাইকোর্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD