প্রধানমন্ত্রীর  দৃঢ় প্রত্যয়

প্রধানমন্ত্রীর দৃঢ় প্রত্যয়

অনলাইন ডেস্কঃ দেশ থেকে ক্ষুধা দূর করে দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার ব্যাপারে দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার রাজধানীতে সপ্তাহব্যাপী পিকেএসএফ উন্নয়ন মেলা ২০১৯ উদ্বোধনকালে তিনি বলেন, ‘আমরা দেশকে ক্ষুধা থেকে মুক্ত করতে সক্ষম হয়েছি। সুতরাং এখন আমাদের এটিকে সম্পূর্ণ দারিদ্র্যমুক্ত করতে হবে।’ আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এ মেলার আয়োজন করেছে।

প্রধানমন্ত্রী উল্লেখ করেন, সরকার সামাজিক সুরক্ষা বলয়ের অধীনে ১২৫টি কর্মসূচি বাস্তবায়ন করছে। দারিদ্র্য দূরীকরণে জাতীয় বাজেট থেকে সামাজিক সুরক্ষার জন্য ৭৪ হাজার কোটি টাকা ব্যয় করা হয়েছে। তিনি বলেন, ‘সামাজিক ক্ষমতায়ন জোরদার করতে আমরা এ কর্মসূচিগুলো বাস্তবায়ন করছি। গ্রামের ও তৃণমূলের মানুষ এসব কর্মসূচির সুবিধা পাচ্ছেন।’ এমনকি আওয়ামী লীগ বিরোধী দলে থাকাকালেও দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের কর্মপরিকল্পনা প্রস্তুত করেছিল বলে জানান দলটির সভানেত্রী শেখ হাসিনা।

তিনি বলেন, ‘আমি সবসময় বলি আমাদের প্রধান শত্রু হচ্ছে দারিদ্র্য। সেজন্য আমাদের দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করতে হবে এবং জনগণকে এর হাত থেকে করতে হবে। আমরা এ লক্ষ্যটি নিয়ে কর্মপরিকল্পনা প্রস্তুত করেছি। আমরা যখন বিরোধী দলে ছিলাম তখনও এটি করেছি।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৬ সালে দারিদ্র্যের হার ৪১ শতাংশ থেকে কমে ২১ শতাংশে দাঁড়িয়েছে। ‘তবে আমাদের লক্ষ্য এটাকে কমপক্ষে ১৫-১৬ শতাংশে নামিয়ে আনা, যাতে বাংলাদেশ দরিদ্র না থেকে যায় এবং নিজের পায়ে দাঁড়াতে পারে। ইনশাআল্লাহ, আমরা এটি করতে সক্ষম হব।’

পিকেএসএফ চেয়ারম্যান কাজী খলীকুজ্জমানের সভাপতিত্বে অর্থমন্ত্রী আহম মুস্তফা কামাল উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন। তার আগে পিকেএসএফ ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মাদ মহিইদ্দন আব্দুল্লাহ স্বাগত বক্তব্য দেন।

সূত্র : ইউএনবি।

pbnews/khabgf

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD