তিন মহাদেশের ছয় দেশে হবে ২০৩০ বিশ্বকাপ

পর্তুগাল বাংলা নিউজপর্তুগাল বাংলা নিউজ
  প্রকাশিত হয়েছেঃ  ১০:৫৬ AM, ০৫ অক্টোবর ২০২৩
তিন মহাদেশের ছয় দেশে হবে ২০৩০ বিশ্বকাপ

রাত পোহালেই পর্দা উঠবে বহুল আলোচিত ক্রিকেট বিশ্বকাপের। স্বভাবতই পুরো বিশ্ব এখন তাকিয়ে উদ্বোধনী ম্যাচের দিকে। পুরো বিশ্ব যখন ভুগছে ক্রিকেট বিশ্বকাপের জ্বরে, সে সময় ফিফা নিয়ে এলো ২০৩০ বিশ্বকাপের ভেন্যু নিশ্চিতের খবর।

প্রথমবারের মতো ২০৩০ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হবে তিনটি ভিন্ন মহাদেশে। আফ্রিকা, ইউরোপ আর ল্যাটিন আমেরিকা; এই তিন মহাদেশে হবে চলতি দশকের শেষ বিশ্বকাপটি। আয়োজক হিসেবে থাকবে ছয়টি দেশ। তারা হলো  আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে, মরক্কো, পর্তুগাল ও স্পেন। এই ছয় দল সরাসরি কোয়ালিফাই করবে বিশ্বকাপের মূল পর্বে।

মূলত সবার মন যুগিয়ে চলতেই বিশ্বকাপের ১০০ বছর পূর্ণ হওয়ার আসরটি তিন মহাদেশের ছয় দেশে আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে ফিফা। এক বিবৃতিতে ছয় দেশ মিলিয়ে বিশ্বকাপ আয়োজন করার ব্যাখ্যা দিয়েছে ফিফা। শুরুতে ফিফার কাছে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দিয়েছিল মরক্কো। আগের পাঁচ বার ফিফার কাছে আবেদন করে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থার কাছ থেকে সাড়া না পেয়ে এবারে মরক্কো আয়োজক হিসেবে স্পেন ও পর্তুগালকে সঙ্গে নিয়ে আবেদন করে।

স্পেন ও পর্তুগাল বিশ্বকাপ আয়োজনের বড় দাবিদার হওয়ায় এবারে আর সেটি ফেলতে পারেনি ফিফা। যে কারণে দুই মহাদেশ হলেও তাতে সায় দিয়েছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি। অন্যদিকে ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার অন্যতম দাবিদার ছিল আর্জেন্টিনা ও উরুগুয়ে। কেননা সে বছর পূরণ হবে বিশ্বকাপের ১০০ বছর। যেহেতু আর্জেন্টিনা ও উরুগুয়ে প্রথম বিশ্বকাপের দুই ফাইনালিস্ট, সে কারণে ২০৩০ বিশ্বকাপের আয়োজক হওয়ার বড় দাবিদার তারা। সে কারণে এই দুই দেশে আয়োজিত হবে ২০৩০ সালের বিশ্বকাপ।

আর যেহেতু দক্ষিণ আমেরিকার ফুটবলের সংস্থা কনমেবলের সকল কার্যাবলি প্যারাগুয়ে থেকে সম্পর্ন হয় সে কারণে আর্জেন্টিনা ও উরুগুয়ের সঙ্গে যোগ করা হয়েছে প্যারাগুয়েকে। আর্জেন্টিনা, উরুগুয়ে ও প্যারাগুয়ে তাদের প্রথম ম্যাচ খেলবে নিজ নিজ দেশে। এরপর তারা উড়াল দেবে মরক্কো, পর্তুগাল ও স্পেনের উদ্দেশ্যে।

 

আপনার মতামত লিখুন :