ডেঙ্গু ঠেকাতে শহরে ফিরে করণীয়

ডেঙ্গু ঠেকাতে শহরে ফিরে করণীয়

অধ্যাপক এ বি এম আবদুল্লাহ

যারা ঈদের ছুটিতে শহর থেকে গ্রামে গিয়েছিলেন, এখন তারা আবার শহরে ফেরা শুরু করেছেন। মূলত তাদের জন্য ডেঙ্গু প্রতিরোধে কিছুটা সতর্কতা অবলম্বন করা প্রয়োজন। তাহলে অনেকেই হয়তো ডেঙ্গুবাহিত এডিস মশার কামড় থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। গ্রামের বাড়ি থেকে ফেরার পর শহরে বাসায় এসে প্রথমেই পরিবারের সবাইকে নিয়ে বাসায় প্রবেশ করবেন না।
প্রাপ্তবয়স্ক ও সুস্থ ব্যক্তি দরজা, জানালা বন্ধ থাকা অবস্থায় ঘরের আনাচে-কানাচে, পর্দার পেছনে, খাটের নিচে, বাথরুমে স্প্রে করতে হবে। স্প্রে করার সময় শিশু, বয়স্ক ব্যক্তি বা গর্ভবতী নারী প্রথমে ঘরে প্রবেশ করবেন না। ঘরের পাত্রগুলো যেমন থালা, ঘটি-বাটি, বাথরুমের বালতি-বদনা চেক করবেন এবং জমা পানি থাকলে সঙ্গে সঙ্গে ফেলে দেবেন, পাত্রগুলো ভালো করে ঘষে ঘষে পরিষ্কার করবেন।

ফুলের টব এমনকি ফ্রিজ এবং এসির নিচে চেক করুন, জমা পানি পেলে ভালোভাবে পরিষ্কার করুন। মশা মারার ওষুধ স্প্রে করার পর ঘর থেকে বেরিয়ে কিছুক্ষণ অপেক্ষা করবেন। এরপর আবার ঘরে ঢুকে সব দরজা-জানালা খুলে দেবেন, ফ্যানগুলো ছেড়ে দেবেন, কমোড ফ্ল্যাশ করবেন,

বেসিনের ট্যাপ ছেড়ে দেবেন। মশা মারার স্প্রে না থাকলে সবাই একসঙ্গে ঘরে না ঢুকে প্রথমে একজন ঘরে ঢুকে সব দরজা-জানালা  খুলে দেবেন, ফ্যানগুলো ছেড়ে দেবেন, কমোড ফ্ল্যাশ করবেন, বেসিনের ট্যাপ ছেড়ে দেবেন।   এই কাজগুলো শেষ করার পর পরিবারের অন্য সদস্যরা ঘরে প্রবেশ করবেন এবং বাথরুম বারান্দা, ছাদ পরিচ্ছন্ন রাখবেন।

লেখক : ইউজিসি অধ্যাপক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা।

Pbnews/h

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD