টুরিস্ট ভিসা দিচ্ছে সৌদি আরব, তালিকায় নেই বাংলাদেশ

টুরিস্ট ভিসা দিচ্ছে সৌদি আরব, তালিকায় নেই বাংলাদেশ

পর্তুগাল বাংলানিউজ ডেস্ক

সৌদি আরবের সরকার প্রথমবারের মতো পর্যটন ভিসা (টুরিস্ট ভিসা) দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। দেশটির তেলকেন্দ্রিক অর্থনীতিকে বহুমুখী করার উদ্যোগ হিসেবে এই ভিসা দেওয়া হবে। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ‘ভিশন ২০৩০’ নামক সংস্কার কর্মসূচির অন্যতম কেন্দ্রবিন্দু পর্যটনশিল্প। বিদেশি পর্যটকদের জন্য সৌদি আরব যে ৪৯টি দেশকে টুরিস্ট ভিসা দিতে যাচ্ছে, সেখানে বাংলাদেশের নাম নেই।

তেলভিত্তিক অর্থনীতি থেকে নির্ভরতা কমাতে প্রথমবার এমন উদ্যোগ নিল মধ্যপ্রাচ্যের দেশটি।ওই ৪৯টি দেশের মানুষ এখন থেকে ই-ভিসা অথবা ভিসা অন অ্যারাভাইলের জন্যও আবেদন করতে পারবেন।

গালফ নিউজের এক প্রতিবেদনে সংশ্লিষ্ট ৪৯টি দেশের নাম প্রকাশ করা হয়েছে: আমেরিকা, কানাডা, কাজাখস্তান, সিঙ্গাপুর, ব্রুনেই, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, স্পেন, বেলজিয়াম, মালয়েশিয়া, অস্ট্রিয়া, সাইপ্রাস, যুক্তরাজ্য, ক্রোয়েশিয়া, এস্তোনিয়া, অ্যান্ডোরা, ডেনমার্ক, জার্মানি, বুলগেরিয়া, ফ্রান্স, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, নেদারল্যান্ডস, ইতালি, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লিথুনিয়া, গ্রিস, লিচেনস্টেইন, মোনাকো, আইসল্যান্ড, মালটা, পোল্যান্ড, লাটভিয়া, নরওয়ে, রাশিয়া, লুক্সেমবার্গ, রোমানিয়া, স্লোভেনিয়া, মন্টেনেগ্রো, স্লোভাকিয়া, সুইজারল্যান্ড, পর্তুগাল, সুইডেন, অস্ট্রেলিয়া, সান মারিনো, ইউক্রেন, চীন, হংকং, ম্যাকাউ এবং তাইওয়ান।

পর্যটন মন্ত্রণালয়ের প্রধান আহমেদ আল-খতিব এক বিবৃতিতে বলেছেন, ‘বিভিন্ন দেশের পর্যটকদের জন্য সৌদি আরবের দ্বার উন্মুক্ত করা আমাদের এক ঐতিহাসিক মুহূর্ত। আমাদের প্রাকৃতিক ও ঐতিহ্যবাহী স্থাপনা বা স্থানগুলো দেখে দর্শনার্থীরা মুগ্ধ হবেন। আমাদের রয়েছে ইউনেসকোর পাঁচটি বিশ্ব ঐতিহ্য (ওয়ার্ল্ড হেরিটেজ সাইট), আকর্ষণীয় সংস্কৃতি ও মনোরম প্রাকৃতিক সৌন্দর্য।’

খতিব বলেন, বিদেশি নারীদের জন্য পোশাকের কঠোর নীতি সৌদি আরবের সরকার শিথিল করবে । সৌদি নারীদের জন্য বাধ্যতামূলক পুরো শরীর ঢাকা আবায়া ছাড়াও তাঁরা ঘুরতে পারবেন। তবে তাঁদের ‘মার্জিত পোশাক’ পরতে হবে।

সৌদি আরবে কেবল প্রবাসী শ্রমিকদের প্রবেশাধিকার আছে। এ ছাড়া মক্কা এবং মদিনার পবিত্র স্থানগুলো মুসলিমদের জন্যই সীমিত করা ছিল। বিশ্ব পর্যটন দিবসে সৌদি আরবে টুরিস্ট ভিসা দেওয়ার সিদ্ধান্তটি ভ্রমণপিপাসুদের জন্য খুশির খবরই বটে।

পর্যটকেরা দেশটিতে এক বছরে তিন মাস করে থাকতে পারবেন। ভিসার মেয়াদও হবে এক বছর। এভাবে প্রতি বছর ভিসা নেওয়া যাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD