জীবনশিল্পী সৈয়দ আলী আহসান স্বরণ

জীবনশিল্পী সৈয়দ আলী আহসান স্বরণ

এন.আই.খান মামুন

সিএসসি’র লাগাতার আলী আহসান স্মরণ
পদক পেলেন শবনম মুশতারীসহ ৪জন গুণী ব্যক্তি

কবি, সাহিত্যিক, শিক্ষাবিদ মনীষী সৈয়দ আলী আহসান ছিলেন অসাধারণ বাগ্মী। শব্দ আবিস্কারে, উচ্চারণে, প্রয়োগে, চয়নে, ব্যবহারে ও নির্মাণে তিনি ছিলেন অতুলনীয়। তিনি নিজেই বলেছেন, “তাঁর শব্দ গ্ৰন্থিত হয় মুক্তার মালার মতো”। তিনি ছিলেন সত্যিকার অর্থে বক্তৃতা-বিজ্ঞানের জনক ডেমস থিনিস, গ্ৰীসের রাজা ধীমান বক্তা প্যারিক্লিয়ার্স বা আধুনিক যুগের এ্যাডমন্ড বার্ক -এর মতো অপ্রতিদ্বন্দ্বী হৃদয়গ্ৰাহী বক্তা।

উপর্যুক্ত মনীষীদের কথা-মালা বিশ্ব সাহিত্যে স্থান পেলেও সৈয়দ আলী আহসানের অমর, অক্ষয়, হৃদয়স্পর্শী কথা-মালা এখনও বিশ্ব সাহিত্যে স্থান পায়নি। বাংলা একাডেমির উচিত এ বিষয়ে অগ্ৰসর হওয়া।

কথাগুলি নানা ব্যঞ্জনায় উচ্চারিত হয় ‘জীবনশিল্পী সৈয়দ আলী আহসান স্মরণ সভায়।’ আয়োজক প্রতিষ্ঠান সিএনসি (সেন্টার ফর ন্যাশনাল কালচার) গত ২৮ সেপ্টেম্বর শনিবার বিকালে উত্তরার ৩নং সেক্টরের এক বাসভবনে স্মরণ সভাটি অনুষ্ঠিত হয়। সিএনসি’র সিনিয়র সহ-সভাপতি এডভোকেট ফয়জুল কবীরের সভাপতিত্বে অনুষ্ঠিত জমজমাট এই স্মরণ সভায় প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মাহমুদ শাহ কোরেশী। অনুষ্ঠানে প্রধান আলোচক ও বিশেষ মেহমান হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে এডভোকেট সুবোধ চন্দ্র দাস, সিএনসির সভাপতি মুক্তিযোদ্ধা এম.এ. মালেক, কবি মীর্যা সিকান্দার, আলী আহসান পুত্র সৈয়দ আলী উল আমিন, বাংলাদেশ কা’রি সমিতির সভাপতি হাবিবুর রহমান ও কবি ওবায়দুল্লাহ। স্বাগত ভাষণ প্রদান করেন সিএনসি’র নির্বাহী পরিচালক মাহবুবুল হক। আলোচনা পর্বে অংশগ্ৰহণ করেন, সিএনসি ট্রাস্টি রোকেয়া সুলতানা রুকু ও নাজমা মাসুদ।

অনুষ্ঠানে বিশেষ এক পর্বে বরেণ্য কন্ঠশিল্পী শবনম মুশতারী, প্রখ্যাত কা’রি হাবিবুর রহমান, কবি ও সাংবাদিক ওবায়দুল্লাহ এবং তরুণ কবি আলিশা মালিহাকে “সৈয়দ আলী আহসান সিএনসি পদক” প্রদান করা হয়।

অনুষ্ঠানে উত্তরার বিশিষ্টজনদের মধ্যে উপস্থিত ছিলেন হামিদ আল মুজাদ্দেদী, ডাঃ আফসার উদ্দিন, আলী আহসান কন্যা সৈয়দা কমর জাবীন, সাংবাদিক মাসুম বিল্লাহ, আয়কর উপদেষ্টা আনোয়ার হোসেন, অবসরপ্রাপ্ত সরকারী কর্মকর্তা খলিলুর রহমান ও মোঃ মাসুদ, সাবেক ব্যাংকার আবদুস সাত্তার ভূঁইয়া, এডভোকেট সৈয়দা তাহমিনা কমর, অধ্যাপক সুমী আক্তার ও আবদুর রউফ মন্ডল প্রমুখ।

pbnews/n.i.khan

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : [email protected]

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD