এবার একশ’ বলের ক্রিকেট টুর্নামেন্ট

এবার একশ’ বলের ক্রিকেট টুর্নামেন্ট

অনলাইন ডেস্কঃ

নানা আলোচনা-সমালোচনার মাঝের এবার একশ’ বলের ক্রিকেট টুর্নামেন্ট শুরু করতে যাচ্ছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। এরইমধ্যে দলের নাম, লোগো, জার্সি উন্মোচন হয়েছে। আনুষ্ঠানিকভাবে হয়েছে খেলোয়াড় অন্তর্ভুক্তিও। প্রাথমিকভাবে দেশীয় ক্রিকেটারদের দলে ভিড়িয়েছে দলগুলো।

এদিকে, ইংলিশদের প্রতিবেশী আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসও আন্তর্জাতিক ক্রিকেটে আরও মনোযোগী হতে চায়। সে হিসেবে তারা আমন্ত্রণ জানাচ্ছে পাকিস্তানকে।

সংক্ষিপ্ত থেকে সংক্ষিপ্তততর হচ্ছে ক্রিকেট।বাণিজ্যের ডামাঢোলে কিংবা দর্শকের চাহিদার খোঁজে। যেমনই হোক, পাঁচদিনের টেস্ট থেকে একদিনের ক্রিকেট, এরপর তিন ঘন্টার টি-টোয়েন্টির পর এবার আসছে একশো বলের ক্রিকেট। যেখানে থাকছে নানা নতুন নতুন নিয়ম। মূলত ১৬ ওভারের ম্যাচ, শেষ ওভার হবে ১০ বলের। আছে ভ্রু কোঁচকানো আরো কিছু নিয়ম।ক্রিকেটের জনক ইংল্যান্ড নতুন সংস্করণটিরও উদ্ভাবক।

এই সংস্করণ নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। প্রতিবাদ জানিয়েছেন বেশিরভাগ ক্রিকেটারই। সাধুবাদও জানিয়েছেন দু-একজন। এতসবের থোড়াই কেয়ার ইংলিশ বোর্ডের। নতুন সংস্করণের যাত্রা শুরু করে দিয়েছে তারা আনুষ্ঠানিকভাবে।

নিজেদের দেশে ১০০ বলের টুর্নামেন্ট আয়োজন করছে ইংল্যান্ড। দল চূড়ান্ত হয়েছে আটটি। বিভিন্ন রাজ্যের দলের নামগুলোও বেশ চমৎকার।

বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে লোগো, জার্সি উন্মোচন হয়েছে। নিজেদের পছন্দমতো ৫জন করে ক্রিকেটার দলে ভিড়িয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলো। যেখানে বেন স্টোকসের ঠিকানা নর্দার্ন সুপারচার্জার্স, জো রুট খেলবেন ট্রেন্ট রকেটসে। বেয়ারস্টোর ঠিকানা ওয়েলশ ফায়ার আর এউইন মরগ্যান খেলবেন লন্ডন স্পিরিটে।

দুই টেস্ট ক্রিকেটার জেমস অ্যান্ডারসন আর স্টুয়ার্ট ব্রডকে খেলার পরিবর্তে টুর্নামেন্টটির প্রচারণায় দেখতে চায় ইংলিশ ক্রিকেট বোর্ড।

ইংলিশরা যখন নতুন নতুন সংস্করণ চালুতে ব্যস্ত, প্রতিবেশী আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডও মনোযোগী হচ্ছে ক্রিকেটে। আন্তর্জাতিক ক্রিকেটে ধারাবাহিক হতে চায় তারা। তাইতো এবার পাকিস্তানকে আমন্ত্রন জানাচ্ছে দেশ দুটি।

আগামী বছরের জুলাইয়ে নেদারল্যান্ডসে তিনটি ওয়ানডে এবং আয়ারল্যান্ডে দুটো টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান। ভেন্যু-দিনক্ষণ সবই চূড়ান্ত। পাকিস্তানের বিপক্ষে প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেলার সুযোগ পাচ্ছে ডাচরা। অন্যদিকে প্রথম টি-টোয়েন্টি সিরিজে পাকদের মুখোমুখি হচ্ছে আইরিশরা। দুই দলের জন্যে যেমন সুযোগ তেমনি পাকিস্তানও উদ্দেশ্যবিহীন নয়। জুলাইয়ে দুই দেশে ম্যাচ খেলেই পরের মাসে ইংলিশদের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজের প্রস্তুতি নিতে চায় মিসবাহ বাহিনী।

Pbnews/n.i.Khan

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD