ইউরোপের ২৫ টি দেশের পাসপোর্ট হোল্ডাররা কিভাবে সুইজারল্যান্ড সেটেল হবেন? কিভাবে কখন আবেদন করতে হবে ?

ইউরোপের ২৫ টি দেশের পাসপোর্ট হোল্ডাররা কিভাবে সুইজারল্যান্ড সেটেল হবেন? কিভাবে কখন আবেদন করতে হবে ?

পর্তুগাল বাংলানিউজ ডেস্ক: সুইজারল্যান্ড – ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত দেশ না হলে মোটামুটি ইউ এর সাথে সকল চুক্তিতে চুক্তিবদ্ধ . সেনজেন মেম্বারভুক্ত সকল দেশের নাগরিক ( রোমানিয়া, বুলগেরিয়া, ক্রোয়েশিয়া বাদে ) এবং ইউরোপিয়ান ফ্রি ট্রেড এসোসিয়েশন (EFTA) মেম্বারভুক্ত দেশের সকল নাগরিকগণ সুইজারল্যান্ডে ফ্রি মুভমেন্টের ও কাজ করার সুযোগ সুবিধা ভোগ করবেন। এখন কথা হলো ইউরোপিয়ান ইউনিয়নের পাসপোর্ট হোল্ডার হলে আমি কি সরাসরি সুইজারল্যান্ড কাজ করতে পারবো ? উত্তর না . সরাসরি গিয়ে কাজের কোনো সুযোগ নাই , কিছু ফর্মালিটিস আছে যা ফলো করে আপনি সুইজলারল্যান্ডে স্থায়ীভাবে বসবাস লাভের সুযোগ পাবেন আসুন ধাপ গুলো দেখে নি :

প্রথম ধাপ : নতুন জোগদান করা ইউরোপীয় ইউনিয়নের মেম্বার দেশ যেমন ক্রোয়েশিয়া, মেম্বারভুক্ত গরিব দেশ সমূহ যেমন রোমানিয়া, বুলগেরিয়া ইত্যাদির বেপারে রেস্ট্রিকশান দেয়া আছে শুধু মাত্র এই দেশ গুলো থেকে গেলে নাগরিক গণ বিশেষ কিছুর ক্যাটাগরিতে ওয়ার্ক পারমিট নিতে পারবেন। আর বাকি ইউরোপিয়ান ইউনিয়ন ভুক্ত দেশের নাগরিকদের জন্য সব কিছু করার অধিকার আছে যেমন কেউ জব করতে চাইলে জব, নিজের বিজনেস প্রতিষ্ঠান দার করতে চাইলে বিজনেস সেট আপ করতে পারবেন . এখন কথা হলো সুইজলারল্যান্ডে মুভ করার আগে কি কি জিনিষ মাথায় রাখতে হবে ? প্রাইমারি কাজ গুলো কি কি ?

যদি আপনি ডিটারমাইন্ড হন আপনি সুইজারল্যান্ড যাবেন তাহলে প্রথমে মাথায় রাখতে হবে ভাষাগত সমস্যার কথা, সুইজারল্যান্ড অনেক এক্সপেন্সিভ জায়গা, পার্সোনাল ইন্স্যুরেন্স বাধ্যতামূলক, ( ৩০০-৪০০ ইউরো প্রতি মাসে পর পারসন ) , সোশ্যাল বেনিফিট খাওয়ার সুযোগ একেবারেই নাই ) অল্প করে ধারণা দেয় দেয় বিষয় গুলো নিয়ে।

সুইজলারল্যান্ডে ৪ Ta অফিসিয়াল ভাষায় দাপ্তরিক কাজকর্ম করে থাকে তবে এরিয়া ভেদে ভাষার ভিন্নতা বা কাজে লাগে যেমন জুরিখে হলে জার্মান মাস্ট শিখে নিতে হবে, আর জেনেভা হলে ফ্রেন্স ভাষায় বেশি জোর যে হবে , তাছাড়া ইতালিয়ান বর্ডার পাশের শহরে ইতালিযান ভাষা বেশি চলে , যেহেতু বড় কমিউনিটি আমাদের জেনেভা আর জুরিখে আমরা জুরিখে জেনেভা কেই বেশি গুরুত্ব দিয়ে থাকি . এখন আপনি সুইজারল্যান্ড যেয়ে সর্ব প্রথম যে কাজটা করতে হবে সেটা হলো যদি ৯০ দিনের থাকার প্লান থাকে কাজ বা অন্য কোন কাজে যেমন বিজনেস সেট আপ করার ইচ্ছে থাকে তাহলে অব্যশই আপনাকে সুইজে যেয়ে যেকোনো নিকটবর্তী – Residents Registry Office at the cantonal migration offices (https://www.ch.ch/en/addresses-administrative-authorities/) রেজিস্ট্রেশন করতে হবে. রেজিস্ট্রেশন অবশ্যই সুইজারল্যান্ডে যাবার ১৪ কর্ম দিবসের মধ্যে ক্যান্টনাল মাইগ্রেশন অফিসে করতে হবে , সাথে কি কি ডকুমেন্টস নিয়ে যাবেন ?
১. আপনার ইউ পাসপোর্ট
২. প্রফ অফ আড্ড্রেস
৩. কাজের কন্ট্রাক্ট না বিজনেস প্লান (যদি থাকে )

রেজিস্ট্রেশনের পরে ক্যান্টনাল মাইগ্রেশন অফিস আপনাকে ৩ মাসের রেসিডেন্স পারমিট ইস্যু করবে . যদি আপনি এই ৩ মাসের মধ্যে জব মেনেজ করতে পারে বা নিজের বিজনেস ( সেলফ এমপ্লয়মেন্ট ) দেখতে পারেন তাহলে আপনার জব কন্ট্রাক্ট জোট দিনের ঠিক ততদিনে রেসিডেন্স পারমিট ইস্যু করবে . আর যদি কাজ মেনেজ না অর্থে পারেন তাহলে আরো ৩ মাসের রেসিডেন্স পারমিট ইস্যু করবে আপনার জন্য।

যদি কাজ পেয়ে যান যথাযত অথোরিটিকে না জানিয়ে শুরু করতে পারবেন না, কাজ পাবার সাথে সাথে কন্ট্রাক্ট হাতে পেয়ে cantonal migration and labour market authorities (http://bit.ly/2B3FO9l)
জানাতে হবে আপনি যে এরিয়াযে থাকেন।

রেজিস্ট্রেশনের পর ইউ মেম্বার এবং ইউরোপিয়ান ফ্রি ট্রেড এসোসিয়েশনের মেম্বাররা কোনো কোনো ধরণের রেসিডেন্স পারমিটের আবেদন করতে পারবে তার তালিকা – Swiss residence permits for EU/EFTA citizens :-

১. Type L EU/EFTA short-term residence permit : L এল পারমিটের মেয়াদ নরমালি এক অরের হয়, তবে আপনার জন কন্ট্রাক্ট যদি ১২ মাসের কম সময়ের হয় তাহলে যে কয় দিনের জন কন্ট্রাক্ট থাকবে আপনাকে সেই কয় দিনের পারমিট দেয়া হবে . এল পারমিটের ৫ বছর শেষ করতে পারলে আপনি সুইজারল্যান্ডের সেটেলমেন্ট পারমিট বা নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন।

২. Type B EU/EFTA residence permit: B – বি পারমিটের মেয়াদ যাদের জব অফার/ কন্ট্রাক্ট ১২ মাসের বেশি সময়ের আর যারা সেলফ এমপ্লয়মেন্ট স্ট্যাটাসে থাকতে চাইবেন, তবে এই ক্যাটাগরিতে আপনাকে প্রমান করতে হবে আপনি সুইজে থাকার জন্য উপযুক্ত , পর্যাপ্ত পরিমান টাকা পয়সা আছে, ন্যাশনাল ইনস্যুরেন্স কভারেজ আছে . এটা ৫ বছর মেয়াদি রেসিডেন্স পারমিট এবং মেয়াদ বাড়াতে পারবেন।

৩. Type C EU/EFTA settlement permits: সি পারমিট এর এমন আপনি খন ই করতে পারবেন যখন আপনি সুইজারল্যান্ডে অলরেডি ৫ বছর ধরে আছেন। এটা হচ্ছে সুইজের সেটেলমেন্ট পারমিট। এই পারমিট আপনি আনলিমিটেড পিরিয়ড সুইজারল্যান্ডে থাকতে পারবেন যদিও আপনাকে প্রতি ৫ বছর অন্তর অন্তর স্ট্যাটাস কনফার্ম করতে তবে. ভাষাগত দক্ষতার প্রমান দিতে পারলে ( অফিসিয়াল যেকোনো একটা ) আপনি সুইজারল্যান্ডের নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন এই স্ট্যাটাসে থাকাকালীন সময়ে।

এই গেল ইউরোপিয়ান ইউনিয়নের নাগরিকগণ কিভাবে সুইজারল্যান্ডে থাকার পারমিট পাবে তার প্রক্রিয়া, এখন বাস্তবতার আলোকে কিছু কথা কথা বলি সেটা হলো – আমাদের দেশি বা আফ্রিকানদের মধ্যে ইউরোপে সবচেয়ে বেশি সোশ্যাল বেনিফিট বা আনএমপ্লয়মেন্ট বেনিফিট সুবিধা নিয়ে থাকেন, ইউকের বাঙালি ইন্ডিয়ান সোমালিয়ান পাকিস্তানিরা টপ লিস্টেড সোশ্যাল বেনিফিট খুর, কিন্তু সুইজারল্যান্ডে ঠিক তার উল্টো চিত্র। আপনি সুইজারল্যান্ডে ৫ বছরের মধ্যে কোনো সোশ্যাল বেনিফিট ক্লেইম করতে পারবেন না এমন কি জোট আপনি এল পারমিট থাকা অবস্থায় কোন কারণে সোশ্যাল বেনিফিট নিয়ে থাকেন তাহলে আপনি যদি সেটেলমেন্ট পারমিটের আবেদন বা সাইজ নাগরিকত্বের জন্য আবেদন করতে তাহলে নাকে যত টাকা সোশ্যাল বেনিফিট নিয়েছেন ঠিক পয়সা হিসাব করে পরিশোধ করে সেটেলমেন্ট পারমিটের জন্য আবেদন করতে হবে. ২ বছরের মধ্যে যদি ও সোশ্যাল বেনিফিট আবেদন করে তাহলে আপনি সুইজারল্যান্ডে থাকার পারমিশনটি স ইচ্ছায় হারাবেন, সো যারা সুইজারল্যান্ড মুভ হবেন তারা অবশ্যই সুইজারল্যান্ড সম্পর্কে ধারণা নিয়ে মুভ করবেন। সুইজারল্যান্ড শুধু পৃথিবীর সুখী দেশ না ধনী দেশও বটে, ইউরোপের সর্বোচ্চ সেলারি চাইলে আপনি সেখানে ইনকাম করতে পারবেন সাথে স্ট্যান্ডার্ড লাইফস্টাইল . যদি কারো ইচ্ছে থাকে সুইজারল্যান্ডের সেটেলমেন্ট নিয়ে আমাকে মেসেজ করতে পারেন, তবে যেহেতু শুধুমাত্র ইউরোপের পাসপোর্ট হোল্ডারদের নিয়ে আজকের পোস্ট শুধু তাদের মেসেজের উত্তর দিব. সময়ের স্বল্পতায় লিখার সময় পাই না . ভুলত্রুটি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন . ধন্যবাদ

#যুবরাজ_শাহাদাত

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD