আসাম, ত্রিপুরা ও মণিপুর, জ্বলছে  ইন্টারনেট বন্ধ

আসাম, ত্রিপুরা ও মণিপুর, জ্বলছে ইন্টারনেট বন্ধ

পর্তুগাল বাংলানিউজ ডেস্ক: আসাম, ত্রিপুরা, উত্তর-পূর্বাঞ্চলীয় অন্যান্য রাজ্যগুলি এমনকি জাতীয় রাজধানী দিল্লি সহ দেশের বিভিন্ন স্থান থেকে বেশ কয়েকটি বিক্ষোভের খবর পাওয়া গেছে। সোমবার লোকসভায় বহুল বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯ পাস হওয়ার একদিন পর ত্রিপুরায় বিলের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর প্রেক্ষিতে প্রশাসন ৪৮ ঘন্টা ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে। ত্রিপুরা সরকার জানিয়েছে, “পরিস্থিতি বিবেচনা করে, রাজ্য সরকার জানিয়েছে যে মঙ্গলবার দুপুর ২ টা থেকে শুরু করে ৪৮ ঘন্টার জন্য এসএমএস এবং মোবাইল ডেটা ব্যবহার নিষিদ্ধ করছে। প্রেসের বার্তাগুলির ক্ষেত্রেও এটি প্রযোজ্য হবে।”

মঙ্গলবার সকাল থেকেই আসামের ডিব্রুগড়, জোড়হাটে বিক্ষোভ শুরু হয়। রাস্তায় আগুন জ্বালিয়ে প্রতিবাদ করতে দেখা বিক্ষোভকারীদের। উত্তেজনার কথা মাথায় রেখে বাতিল করা হয়েছে একাধিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা।

ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি), জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি, তৃণমূল কংগ্রেস সহ উত্তর-পূর্ব অঞ্চলের প্রধান বিরোধী দলগুলি নিম্নকক্ষে এই বিলের বিপরীতে ভোট দিয়েছে। উত্তর-পূর্ব ছাত্র সংগঠন (এনইএসও) এবং অল আসাম স্টুডেন্টস ইউনিয়ন (আসু) – দুই বিশিষ্ট ছাত্র সংগঠন এই বিলের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন করছে।

এমনকি মণিপুরে, অল মণিপুর স্টুডেন্টস ইউনিয়ন (এএমএসইউ) নাগরিকত্ব (সংশোধন) বিলের প্রতিবাদে মঙ্গলবার সকাল তিনটা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত রাজ্যে রাজ্যে সর্বাত্মক বন্ধের ডাক দিয়েছে। নর্থ ইস্ট স্টুডেন্টস অর্গানাইজেশন (নেসো) ইউনিয়ন বলেছে, বিলটি অবিলম্বে প্রত্যাহার না করা হলে তারা আন্দোলনকে আরও তীব্র করবে। 

সোমবার লোকসভায় এই বিতর্কিত বিলের বিরুদ্ধে সিপিআই (এম) এর দিল্লি রাজ্য কমিটির সদস্যরাও একই ভেন্যুতে বিক্ষোভ করেছিলেন। ভারতের কমিউনিস্ট পার্টি (মার্কসবাদী) সাংসদরা এর আগে সংসদ চত্বরে গান্ধী প্রতিমার কাছে একটি বিক্ষোভ করেছিলেন। বাম দলের সদস্যদের ব্যানার বহন করতে দেখা গেছে, “ক্যাব ওয়াপিস লো” (সিএবি প্রত্যাহার) এবং “ধর্ম আধারিত সিএবি নাহি চলেগা” (ধর্মের ভিত্তিতে কোনও সিএবি গ্রহণ করবে না) বলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : portugalbanglanews24@gmail.com

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD