আর্জেন্টিনার হয়ে খেলবেন, শুনবেন না ক্লাবের কথা- মার্তিনেজ

আর্জেন্টিনার হয়ে খেলবেন, শুনবেন না ক্লাবের কথা- মার্তিনেজ

পর্তুগাল বাংলানিউজ ডেস্ক: কোপা আমেরিকার সেমিফাইনালে কলম্বিয়ার বিপক্ষে অসাধারণ এক গোলকিপারকে পেয়েছিল আর্জেন্টিনা। এমিলিয়ানো মার্তিনেজ টাইব্রেকারে দেখিয়েছিলেন নিজের যোগ্যতা, নিজের মান। এমনিতেই ইংলিশ প্রিমিয়ার লিগ মাতিয়ে এসেছিলেন, কিন্তু কোপায় দেশের জার্সিতে নিজেকে যেন অন্য মাত্রায় নিয়ে গিয়েছিলেন তিনি। সামনে লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্ব। আর্জেন্টিনার আবারও প্রয়োজন তাঁকে। সোজা-সাপটাই জানিয়ে দিয়েছেন ক্লাবের চোখ রাঙানি থাকলেও ‘দেশের দায়িত্ব’ পালনে পিছপা হবেন না তিনি।

কোপা আমেরিকা এবার আর্জেন্টিনা জিতেছে ১৯৯৩ সালের পর। সেমিতে কলম্বিয়াকে টাইব্রেকারে হারিয়ে ফাইনালে তারা চির প্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে হারিয়েই গায়ে মেখেছে গৌরব। জুলাইয়ের ১১ তারিখে কোপার ফাইনালের পর আর্জেন্টিনা দলকে আর মাঠে দেখা যায়নি। আগামী ৩ সেপ্টেম্বর ভেনেজুয়েলার বিপক্ষে সেই বিরতি কাটছে। মাঠে ফিরছে আর্জেন্টিনা। ৬ সেপ্টেম্বর ‘আগুন ম্যাচ’—ব্রাজিলের বিপক্ষে। ১০ সেপ্টেম্বর বলিভিয়ার বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে আবারও মাঠে নামবে লিওনেল স্কালোনির দল। 

তবে লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ নিয়ে বিতর্ক দানা বেঁধেছে। সে বিতর্কটা অবশ্য তৈরি করেছে ইউরোপীয় ক্লাবগুলো। ব্রাজিল, আর্জেন্টিনার অনেক খেলোয়াড়ই তো ইউরোপীয় ক্লাবগুলোর বড় শক্তি। এঁদের ভরা মৌসুমে দেশের হয়ে খেলতে দিতে যত আপত্তি ক্লাবগুলোর। হঠাৎ এমন আপত্তির কারণ করোনাভাইরাস সংক্রান্ত কোয়ারেন্টিন আইন। চলমান মহামারির কারণে খেলোয়াড়দের দেশ ছাড়ার ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগ ও লা লিগা কর্তৃপক্ষ। কয়েকটি নির্দিষ্ট দেশ আছে নিষেধাজ্ঞার কালো তালিকায়। লিগ কর্তৃপক্ষ ক্লাবগুলোকে জানিয়ে দিয়েছে দেশের হয়ে খেলার জন্য বিদেশি খেলোয়াড়েরা যদি ক্লাব থেকে ছুটি নেয়। তাহলে ফেরার পর কমপক্ষে ১০ দিনের কোয়ারেন্টিন করতে হবে। ঠাসা সূচিতে এমন নিয়মের কারণে বিপাকেই পড়ে গেছে ক্লাবগুলো। কোয়ারেন্টিনের সময়টায় খেলোয়াড়েরা অনুশীলনের বাইরে থাকবেন, সেটা এতটাই শঙ্কার, যে ইংলিশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে খেলোয়াড়দের ছাড় দেবে না বলেই জানিয়ে দিয়েছে। এ দুটি লিগের কর্তৃপক্ষ যে দেশ গুলিকে কালো তালিকাভুক্ত করে রেখেছে, তাদের মধ্যে রীতিমতো লাল কালিতে লেখা ব্রাজিল ও আর্জেন্টিনার মতো দেশগুলোর নাম।

ক্লাবগুলোর এমন সিদ্ধান্তে ক্ষোভ তৈরি হয়েছে ব্রাজিল ও আর্জেন্টিনার ফুটবলারদের মধ্যে। মার্তিনেজ তো সাফ জানিয়ে দিয়েছেন, আর্জেন্টিনার হয়ে খেলবেন তিনি। নিজের ইনস্টাগ্রামে পোস্ট দিয়েই ঘোষণাটা দিয়েছেন তিনি। শনিবার রাতে ব্রেন্টফোর্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র করার পর অ্যাস্টন ভিলা গোলকিপার মার্তিনেজ ইনস্টায় লিখেছেন, ‘কঠিন একটা পয়েন্ট পেলাম। এবার আর্জেন্টিনার হয়ে ছুটতে হবে।’ অ্যাস্টন ভিলায় মার্তিনেজ ছাড়াও আর্জেন্টিনার আরও একজন আছেন। তিনি এমিলিয়ানো বুয়েন্দিয়া। তিনিও যাবেন কিনা, সেটি অবশ্য জানা যায়নি।

সূচি:

৩ সেপ্টেম্বর ভেনেজুয়েলা – আর্জেন্টিনা

৬ সেপ্টেম্বর ব্রাজিল – আর্জেন্টিনা

১০ সেপ্টেম্বর বলিভিয়া – আর্জেন্টিনা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *




পর্তুগাল বাংলানিউজ

প্রধান উপদেষ্টা: কাজল আহমেদ

পরিচালক: মোঃ কামাল হোসেন, মোঃ জহিরুল ইসলাম

প্রকাশক: মোঃ এনামুল হক

যোগাযোগ করুন

E-mail : [email protected]

Portugalbanglanews.com 2019
Developed by RKR BD