অভিবাসী লাগাম টানতে ভিসানীতি কঠোর করল যুক্তরাজ্য

পর্তুগাল বাংলা নিউজপর্তুগাল বাংলা নিউজ
  প্রকাশিত হয়েছেঃ  ১১:০৭ AM, ১০ ডিসেম্বর ২০২৩

যুক্তরাজ্যে অভিবাসী বাড়ছেই। সম্প্রতি রেকর্ড পরিমাণ অভিবাসী গেছে দেশটিতে। এবার এত বেশি অভিবাসী কমাতে নতুন উদ্যোগ নিয়েছে যুক্তরাজ্য সরকার। কঠোর করা হয়েছে ভিসানীতি। এ নিয়ে  ৪ ডিসেম্বর সোমবার ৫ দফা পরিকল্পনা ঘোষণা করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি।

গত মাসে যুক্তরাজ্য সরকারের এক পরিসংখ্যানে দেখা যায় যে, ২০২২ সালে দেশটিতে ৭ লাখ ৪৫ হাজার মানুষ অভিবাসন গ্রহণ করেছে, যেটি যুক্তরাজ্যের অভিবাসন ইতিহাসে সর্বোচ্চ। এর ফলে উদ্বেগ সৃষ্টি হওয়ায় নতুন এই পরিকল্পনা গ্রহণ করেছে দেশটির সরকার।

এই ৫ দফা পরিকল্পনায় বলা হয়েছে, যেসব প্রশিক্ষিত ও অভিজ্ঞতাসম্পন্ন ব্যক্তি যুক্তরাজ্যে আসতে চান, তাদের সর্বনিম্ন বেতন ৩৮ হাজার ৭০০ পাউন্ড হতে হবে। আগে এই নিয়ম ছিল ২৬ হাজার ২০০ পাউন্ড। এই এক নিয়মের কারণে অনেক অভিবাসী আসা বন্ধ হবে বলে মনে করা হচ্ছে।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলছেন, এই এক নিয়মের কারণে আনুমানিক ৩ লাখ অভিবাসী কমে যেতে পারে। এমনটি পারিবারিক ভিসার ক্ষেত্রেও সর্বনিম্ন আয় ধরা হয়েছে ৩৮ হাজার ৭০০ পাউন্ড।

সংসদ সদস্যদের উদ্দেশ্যে দেয়া এক বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাজ্যে অভিবাসনের লাগাম টানা প্রয়োজন। বছরের পর বছর ধরে দেশটিতে স্বাস্থ্য ও পরিচর্যা ভিসার অপব্যবহার করা হচ্ছে বলেও জানান তিনি। “যথেষ্ট হয়েছে”, বলেন মিস্টার ক্লেভারলি।

তিনি আরও বলেন, “অভিবাসন নীতি অবশ্যই স্বচ্ছ, ন্যায্য ও টেকসই হতে হবে।”

আপনার মতামত লিখুন :